Return   Facebook

সার্বজনীন বিচারালয়

রিজ্ওয়ান 2010

বিশ্বের বাহা’ইদের প্রতি

সুপ্রিয় বাহা’ই বন্ধুগণ

১. বাহা’উল্লার অনুসারীগণের জন্য শ্রদ্ধাবোধ দ্বারা পরিপূর্ণ হৃদয়ে, আমরা আনন্দের সাথে ঘোষণা করছি যে, এই পরম আনন্দময় রিজওয়ান মৌসুমের শুরুতে পৃথিবীর প্রতিটি মহাদেশে নিবিড় বৃদ্ধির কার্যক্রমের প্রয়োজনীয় সংখ্যা পূরণের জন্য নতুন প্রচেষ্টা চলমান রয়েছে, যা বিশ্বব্যাপী ১৫০০ এর সীমা ছাড়িয়ে গেছে এবং পাঁচসালা পরিকল্পনার লক্ষ্য ইহার সমাপ্তি লগ্নের এক বছর পূর্বে সুনিশ্চিত করেছে। এই বিষ্ময়কর অর্জন, এই লক্ষণীয় বিজয়ের জন্য আমরা কৃতজ্ঞচিত্তে ঈশ্বরের প্রতি আমাদের মস্তকগুলি অবনত করছি। এখন সর্বত্র প্রতিষ্ঠিত প্রসারণ ও দৃঢ়করণের উৎকৃষ্ট উদাহরণটিকে শক্তিশালী করতে, ইহার পরবর্তী বিশ্ব উদ্যোগ - পাঁচ বছর স্থিতিকালের একটি পরিকল্পনা, যা দলে দলে যোগদানের প্রক্রিয়াকে এগিয়ে নেয়ার সুনির্দিষ্ট লক্ষ্যের একটি ধারাবাহিকতায় পঞ্চম - যার দায়িত্বভার গ্রহণের জন্য ইহার প্রতি আহ্বান করা হবে, তাহার প্রস্তুতির জন্য তিনি তাঁর সমাজের উপর একটি সম্পূর্ণ বছর প্রদানের যে বদান্যতা দান করেছেন তা কর্মক্ষেত্রে যারা পরিশ্রম করেছেন তাদের সকলে উপলব্ধি করবেন।

২. এই উৎসবমুখর উপলক্ষ্যে ক্ষণিকের জন্য বিরতিকালে আমরা ইহা জানাতে আন্দোলিত বোধ করছি যে যা কিছু আমাদের হৃদয়ে এইরূপ এক সুগভীর গর্ব ও কৃতজ্ঞতার অনুভূতি জাগ্রত করে তা এত অধিক সংখ্যক কৃতিত্বপূর্ণ কাজ নয় যা আপনারা অর্জন করেছেন, যদিও ইহা উল্লেখযোগ্য বটে বরং তা হলো অধিকতর গভীর সংস্কৃতির স্তরে উন্নয়ণের একটি সংযুক্তি, যা এই সাফল্যের প্রমাণ দেয়। আমরা লক্ষ্য করেছি যে এগুলির মধ্যে প্রধানটি হচ্ছে বন্ধুদের মধ্যে আধ্যাত্মিক বিষয়গুলির উপর অন্যদের সাথে কথোপকথনের এবং বাহা’উল্লাহ ও তাঁর প্রত্যাদেশ সম্বন্ধে স্বাচ্ছন্দে কথা বলার সামর্থ্য বৃদ্ধি। তাহারা ভালোভাবে উপলব্ধি করেছেন যে শিক্ষাদান একটি সহৃদয় দানশীল জীবনযাপনের এক মৌলিক প্রয়োজন।

৩. সাম্প্রতিক বার্তাগুলিতে পৃথিবীর জুড়ে শিক্ষাদানের বেগমাত্রায় দ্রুত বৃদ্ধি প্রত্যক্ষ করে আমরা আনন্দ প্রকাশ করেছি। ব্যক্তি বিশ্বাসী কর্তৃক এই মৌলিক আধ্যাত্মিক বাধ্যবাধকতার পালন সব সময় বাহা’ই জীবনের একটি অপরিহার্য বৈশিষ্ট্য ছিল এবং থাকবে। ১৫০০ নিবিড় বৃদ্ধির কার্যক্রমের প্রতিষ্ঠা যা সুস্পষ্ট করেছে তাহা হচ্ছে বিশ্বাসীগণের সাধারণ সদস্যগণ তাদের পরিবারের ঘনিষ্ঠ সদস্যগণ ও বন্ধুগণের বৃত্তের বাইরে পদক্ষেপ করতে এত অধিক সাহসী ও উদ্দেশ্যপ্রণোদিত হয়েছেন যে পরম করুণাময়ের পথপ্রদর্শনকারী হস্ত দ্বারা গ্রহণশীল আত্মাগুলির প্রতি পরিচালিত হতে প্রস্তুত তা তারা যে কোন এলাকায় বসবাস করুক না কেন। এমন কি সর্বাধিক সংযত মূল্যবিচার স্মরণ করিয়ে দেয় যে এখন লক্ষ লক্ষ বিশ্বাসী রয়েছেন যারা উপলব্ধি বিনিময়ের ভিত্তিতে তাদের সাথে বন্ধুত্বের বন্ধন গড়ে তোলার জন্য সাময়িক প্রচারাভিযানগুলিতে অংশগ্রহণ করেন, যাদের পূর্বে অপরিচিত গণ্য করা হতো।

৪. ধর্মের অত্যাবশ্যকীয়গুলি স্পষ্ট ও দ্ব্যার্থহীনভাবে উপস্থাপনে তাদের প্রচেষ্টাগুলিতে রুহী ইন্সটিটিউটের ৬নং পুস্তকের অর্থবোধক উদাহরণ হতে বিশ্বাসীগণ অত্যন্ত লাভবান হয়েছেন। যেখানে ঐ উপস্থাপনার মৌলিক যুক্তি বোধগম্য হয়েছে, এবং ইহাকে একটি পদ্ধতিতে পরিবর্তনের ইচ্ছাকে দমন করা হয়েছে; তখন ইহা দুইটি আত্মার মধ্যে একটি কথোপকথনে বৃদ্ধি ঘটায় Ñ কথোপকথন যা অর্জিত উপলব্ধির গভীরতা দ্বারা বৈশিষ্ট্যপূর্ণ এবং সম্পর্কের স্বাভাবিক বৈশিষ্ট্য প্রতিষ্ঠা লাভ করে। কথোপকথনটি প্রারম্ভিক সাক্ষাৎকারকে অতিক্রম করে একটি পর্যায়ে পৌঁছে এবং সত্যিকার বন্ধুত্বগুলি গড়ে ওঠে, এই ধরনের সরাসরি শিক্ষাদান প্রচেষ্টা আধ্যাত্মিক রূপান্তর প্রক্রিয়ার একটি স্থায়ী অনুঘটকে পরিণত হতে পারে। এইরূপ নতুন পাওয়া বন্ধুদের সাথে প্রথম সাক্ষাতে বাহা’ই সমাজে তাদেরকে তালিকাভুক্ত করার অথবা ইহার কর্মকাণ্ডগুলির কোন একটিতে অংশগ্রহণের জন্য একটি আমন্ত্রণ করার কোন আচ্ছন্নকারী উদ্বেগ নেই। অধিকতর গুরুত্বপূর্ণ হচ্ছে প্রতিটি আত্মা সমাজের কল্যাণসাধনে অবদান রাখার জন্য ইহাতে যোগ দিতে সাদরে গৃহীত মনে করে, মানবজাতির প্রতি সেবার একটি পথ আরম্ভ করে, শুরুতে অথবা বিলম্বে, আনুষ্ঠানিক তালিকাভুক্তি হতে পারে।

৫. এই উন্নয়নের গুরুত্বকে ছোট করে দেখা যাবে না। প্রতিটি ক্লাস্টারে, কাজের একটি সঙ্গতিপূর্ণ উৎকৃষ্ট উদাহরণ প্রতিষ্ঠিত হওয়ার পর সহকর্মী ও পরিচিতগণের একটি সম্বন্ধযুক্ত সংশ্রয়ের মাধ্যমে ইহাকে আরও বিস্তৃতভাবে প্রসারিত করার প্রতি মনোযোগ দিতে হবে, একইসময়ে শক্তিগুলিকে জনসমষ্টির অপেক্ষাকৃত ক্ষুদ্রতর বিচ্ছিন্ন এলাকাগুলিতে নিবদ্ধ করতে হবে, যেগুলির প্রতিটি নিবিড় কর্মকাণ্ডের এক একটি কেন্দ্রে পরিণত হবে। একটি নগরস্থ ক্লাস্টারে, এইরূপ কর্মকাণ্ডের কেন্দ্র একটি মহল্লার সীমানা দ্বারা নিরূপণ করা হয়ত বা সর্বোত্তম হতে পারে: একটি ক্লাস্টারে যা মূলত বৈশিষ্ট্যগতভাবে গ্রামীণ, একটি ছোট গ্রাম এই উদ্দেশ্যের জন্য একটি উপযুক্ত সামাজিক স্থান প্রদান করতে পারে। যারা এই পারিপার্শিকতার মধ্যে কাজ করেন, স্থানীয় অধিবাসীগণ এবং অতিথি শিক্ষাদানকারী উভয়ে সমাজ গঠনের কার্য-পরিধিতে তাদের কাজ সঠিকভাবে দেখতে সক্ষম হবেন। তাদের শিক্ষাদান প্রচেষ্টাগুলিকে ‘দ্বারে দ্বারে’ পৌঁছানোর লেবেল হিসাবে আরোপ করতে, যদিও প্রথম সাক্ষাতে একটি বাড়ীর বাসিন্দাদের পূর্বে না জানিয়ে যাওয়া হতে পারে, তা প্রক্রিয়ার প্রতি ন্যায়বিচার হবে না যা একটি জনগোষ্ঠিকে ইহার নিজস্ব আধ্যাত্মিক, সামাজিক ও বুদ্ধিবৃত্তিক দায়িত্বভার গ্রহণে সামর্থ্য বৃদ্ধি করতে চায়। যে সকল কর্মকাণ্ড এই প্রক্রিয়াকে চালিত করে, এবং যাতে নতুন পাওয়া বন্ধুগণ সম্পৃক্ত হওয়ার জন্য আমন্ত্রিত - সভাগুলি যা সমাজের আধ্যাত্মিক চরিত্র শক্তিশালী করে; ক্লাসগুলি যা শিশুদের নরম মন ও হৃদয়গুলিকে প্রশিক্ষিত করে; সমষ্টিগুলি যা জুনিয়র ইয়ূথদের তরঙ্গায়িত শক্তিগুলিতে প্রবাহিত করে; সকলের জন্য উন্মুক্ত অধ্যয়ন চক্রগুলি, যা বিভিন্ন শিক্ষা-সংস্কৃতির জনগণকে সমান পদক্ষেপে এগিয়ে যেতে এবং তাদের ব্যক্তি ও সমষ্টিগত জীবনে শিক্ষাগুলির প্রয়োগের সম্ভাব্যতা পরীক্ষা করতে সক্ষম করে - সেগুলিকে ভালভাবে চালিয়ে যেতে কিছু সময়ের জন্য স্থানীয় জনগণের বাইরে থেকে সহায়তার প্রয়োজন হতে পারে। তা সত্ত্বেও ইহা প্রত্যাশিত হবে যে শীঘ্রই মূল কর্মকাণ্ডগুলির বহুগুণ বৃদ্ধি স্বয়ং গ্রাম বা মহল্লার স্থানীয় মানবসম্পদ দ্বারা অব্যাহত রাখতে হবে - সেই সকল নারী ও পুরুষ দ্বারা যারা তাদের পারিপার্শিকতায় পার্থিব ও আধ্যাত্মিক অবস্থাগুলিকে উন্নত করতে আগ্রহী। অত:পর, বাহা’উল্লার দূরদৃষ্টির একটি নতুন বিশ্ব-ব্যবস্থার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ যথোপযুক্ত সামর্থ্যরে ব্যক্তিগণের একটি প্রসারণশীল মূল অংশ দ্বারা সামাজিক জীবনের একটি ছন্দ ক্রমান্বয়ে বেরিয়ে আসবে।

৬. প্রাসঙ্গিকভাবে, মূল কর্মকাণ্ডের দ্বারা সৃষ্ট সমাজ গঠনের প্রক্রিয়াটিতে অংশগ্রহণ করার আগ্রহ স্বয়ং গ্রহণশীলতা সুস্পষ্ট করে। বর্তমানে যেখানে ক্লাস্টারের পর ক্লাস্টারে একটি নিবিড় বৃদ্ধির কার্যক্রম চলমান রয়েছে, সেখানে আগামী বছরে বন্ধুদের সম্মুখে যে কাজ রয়েছে তাহা হচ্ছে এক বা একাধিক গ্রহণশীল জনসমষ্টিকে শিক্ষাদান করা, তাদের ধর্মের মৌলিক বিষয়ের ব্যাখ্যাগুলিতে একটি স্পষ্ট পদ্ধতি প্রয়োগ করা, এবং সেই আত্মাগুলিকে খুঁজে বের করা যারা সমাজ কর্তৃক তাদের উপর আরোপিত আলস্য ত্যাগ করতে এবং একটি সম্মিলিত পরিবর্তনের প্রক্রিয়া শুরু করতে তাদের মহল্লা বা গ্রামগুলিতে একে অপরের সাথে মিলেমিশে কাজ করতে সাগ্রহ আকাঙ্খা করছে। বন্ধুগণ যদি এইভাবে একটি ক্ষুদ্র পরিসরে সমাজ গঠনের উপায় ও পদ্ধতিগুলি শিখতে তাদের প্রচেষ্টাগুলিতে নিজেদের অটল রাখতে পারেন, আমরা নিশ্চিত যে ধর্মের বিষয়গুলির বিস্তার কয়েক ধাপ এগিয়ে নেয়া হাতের মুঠোয় মাত্র।

৭. এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে বিশ্বাসীগণ ও প্রতিষ্ঠানগুলি যারা ক্লাস্টারটিতে তাদের সেবাদান করে তাদের ইন্সটিটিউট প্রক্রিয়াকে শক্তিশালী করতে হবে; ইহার সীমানার মধ্যে অধ্যয়ন চক্রসমূহে টিউটর হিসাবে সেবাদান করতে যারা সক্ষম তাদের সংখ্যা তাৎপর্যপূর্ণভাবে বৃদ্ধি করা; যেহেতু ইহা স্বীকার করতে হবে যে গ্রাম ও মহল্লাগুলিতে একটি স্পন্দনশীল সমাজ জীবনযাপন করা এখন বন্ধুদের জন্য উন্মুক্ত, উদ্দেশ্যের এইরূপ গভীর একটি অনুভূতি দ্বারা বৈশিষ্ট্যময় কেবল অত্যন্ত গুরুত্বপূর্ণ উন্নয়নগুলির দ্বারা সম্ভব হয়েছে যা বিগত দশক ব্যাপী বাহা’ই সংকৃতির সেই বিশেষ দিকটিতে সংঘটিত হয়েছে যা জ্ঞান-গভীর করণের সাথে সংযুক্ত।

৮. আমরা যখন ১৯৯৫ এর ডিসেম্বরে বিশ্বব্যাপী প্রশিক্ষণ ইন্সটিটিউট প্রতিষ্ঠার জন্য আহ্বান করেছিলাম, তখন বাহা’ই সমাজে ব্যক্তি বিশ্বাসীগণকে ধর্মে তাদের জ্ঞান-গভীর করতে সাহায্য করার জন্য সর্বাধিক প্রচলিত আদর্শ রীতি প্রধানতঃ বিভিন্ন মেয়াদের সাময়িক কোর্স ও ক্লাসগুলি নিয়ে গঠিত ছিল যেগুলি বিবিধ বিষয়ের উপর আলোচনা করত। সেই আদর্শ রীতিটি উদীয়মান বাহা’ই সমাজের প্রয়োজনগুলি খুব ভালোভাবে পূর্ণ করেছে, এখনও অপেক্ষাকৃত সংখ্যায় অল্প এবং পৃথিবীর সর্বত্র মূলত ইহার ভৌগোলিক বিস্তারে উদ্বিগ্ন। আমরা অবশ্য সেই সময়ে স্পষ্ট করেছিলাম যে যদি দলে দলে যোগদানের প্রক্রিয়াকে লক্ষণীয়ভাবে ত্বরান্বিত করতে হয়, লিখনাবলী অধ্যয়নের অপর একটি পথ তৈরী করতে হবে, যা কর্মক্ষেত্রে বিপুল সংখ্যককে উদ্দীপ্ত করবে। এই বিষয়ে, আমরা চেয়েছি যে কোর্সগুলি প্রস্তুত করার মাধ্যমে প্রশিক্ষণ ইন্সটিটিউটগুলি বিশ্বাসীগণের চির বর্ধিষ্ণু সমষ্টিকে ধর্মের সেবাদান করতে সাহায্য করবে যা তাদেরকে জ্ঞান, অন্তরদৃষ্টি এবং দক্ষতাগুলি প্রদান করবে যা গতিশীল প্রসারণ ও দৃঢ়করণের সাথে সম্পৃক্ত অনেকগুলি কাজ সম্পাদনের জন্য প্রয়োজন।

৯. ধর্মের লিখনাবলী পাঠ করা এবং বাহা’উল্লার বিষ্ময়কর প্রত্যাদেশের গুরুত্বের উপর একটি অধিকতর পর্যাপ্ত উপলব্ধি পাওয়ার জন্য কঠোর প্রচেষ্টা করা তাঁর অনুসারীদের প্রত্যেকের উপর ন্যস্ত বাধ্যবাধকতা। তাঁর প্রত্যাদেশের মহাসাগরের গভীরে অনুসন্ধান করতে এবং তাদের সামর্থ্য ও আকাঙ্খার সাথে উহাতে বিদ্যমান জ্ঞানের মুক্তাগুলির অংশীদার হতে সকলের প্রতি আদেশ করা হয়েছে। এই প্রসঙ্গে, স্থানীয় জ্ঞান-গভীর ক্লাসগুলি, শীতকালীন ও গ্রীষ্মকালীন স্কুলসমূহ এবং বিশেষভাবে আয়োজিত সমাবেশগুলি যেগুলিতে লিখনাবলীতে জ্ঞানসম্পন্ন ব্যক্তি বিশ্বাসীগণ সুনির্দিষ্ট বিষয়গুলির অন্তরদৃষ্টিগুলি অন্যদের সাথে ভাগ করে নিতে সক্ষম ছিলেন স্বাভাবিকভাবে তা বাহা’ই জীবনের প্রধান বৈশিষ্ট্যরূপে আবির্ভূত হয়েছে। প্রতিদিন পড়ার অভ্যাস বাহা’ই পরিচিতির একটি অবিচ্ছেদ্য অংশরূপে বিদ্যমান থাকবে, এভাবে এই প্রকার অধ্যয়ন সমাজটির সম্মিলিত জীবনে একটি স্থান করে নেবে। কিন্তু প্রত্যাদেশটির নিহিতার্থগুলির উপলব্ধি, ব্যক্তির বৃদ্ধি ও সমাজের অগ্রগতি উভয় ক্ষেত্রে বহুবিধ বৃদ্ধি ঘটে যখন অধ্যয়ন ও সেবাদান একত্রিত হয় এবং সংঘটনশীলভাবে সম্পন্ন করা হয়। সেবার ক্ষেত্র সমূহে জ্ঞান-পরীক্ষিত হয়, অভিজ্ঞতা থেকে প্রশ্নগুলি উত্থিত হয় এবং উপলব্ধির নতুন স্তরসমূহ অর্জিত হয়। দূর-শিক্ষণ পদ্ধতিতে যা এখন দেশে দেশে প্রতিষ্ঠিত হয়েছে -- যার প্রধান উপাদানগুলির মধ্যে অন্তর্ভূক্ত রয়েছে অধ্যয়ন চক্র, টিউটর এবং রুহি ইন্সটিটিউটের পাঠ্যবিষয় -- বিশ্ব ব্যাপী বাহা’ই সমাজ বাহা’ই শিক্ষাগুলিকে বাস্তবে রূপান্তর করার সুনির্দ্দিষ্ট উদ্দেশ্যের সাথে হাজার হাজার, না লক্ষ লক্ষ জনকে, ছোট ছোট দলে পবিত্র লিখনাবলী অধ্যয়নে সক্ষম করার সামর্থ্য অর্জন করেছে, ধর্মের কাজগুলিকে ইহার পরবর্তী ধাপ: বৃহৎ মাত্রার প্রসারণ ও দৃঢ়করণে বজায় রেখেছে।

১০. কেহ যেন এভাবে সৃষ্ট সম্ভাবনাগুলিকে উপলব্ধি করতে ব্যর্থ না হই। অক্রিয়তা আজকের সামাজিক শক্তিগুলি হতে উৎপন্ন। ক্রমবর্ধমান দক্ষতার সাথে হৃদয়ে পোষণযোগ্য একটি আকাঙ্খা শৈশব হইতে লালিত হয়, শিক্ষিত প্রজন্মসমূহ তার দ্বারা পরিচালিত হতে ইচ্ছুক যে কেহ বাহ্যিক আবেগগুলির প্রতি আকর্ষণ করতে দক্ষ প্রমাণিত হয়। এমনকি অনেক শিক্ষা পদ্ধতিতে শিক্ষার্থীগণ এমনভাবে ব্যবহৃত হয় যেন তাদেরকে তথ্য গ্রহণের আধার রূপে গঠন করা হয়েছে। অপরদিকে বাহা’ই বিশ্ব একটি সংস্কৃতি গড়ে তুলতে সফল হয়েছে যা চিন্তার, অধ্যয়নের এবং কাজ করার একটি উপায় প্রবর্তন করে, যাতে সকলে মনে করেন যেন তাহারা সেবার একটি সাধারণ পথে চলছেন -- একজন অপরজনকে সাহায্য করছেন এবং একত্রে এগিয়ে যাচ্ছেন, প্রত্যেকের মধ্যে যে জ্ঞান রয়েছে তার প্রতি সবসময় শ্রদ্ধাশীল এবং বিশ্বাসীগণকে বিভিন্ন শ্রেণীতে বিভক্ত করার প্রবণতাটি পরিহার করছে -- যেমন জ্ঞান-গভীরকৃত এবং অন-অবহিত -- প্রচুর সামঞ্জস্যগুলির একটি অর্জন। এবং একটি অদম্য গতিশীলতার স্বক্রিয়-শক্তি ইহাতে বিদ্যমান রহিয়াছে।

১১. যা কিছু অবশ্যপালনীয় তা হলো আগামী বছরে অধ্যয়ন চক্র পর্যায়ে শিক্ষার মান লক্ষণীয়ভাবে উন্নীত করা যেন এইরূপ স্বক্রিয়-শক্তি সৃষ্টিতে স্থানীয় জনগণের সম্ভাবনাগুলি লাভ করা যায়। এই বিষয়ে বেশীরভাগ দায়িত্ব তাদের উপর থাকবে যারা টিউটর হিসাবে সেবা দিচ্ছেন। সেইরূপ পরিবেশ প্রদানের চ্যালেঞ্জটি তাদের হবে যা ইন্সটিটিউটের কোর্সগুলিতে কল্পনা করা হয়েছিল, একটি পরিবেশ যা ব্যক্তির আধ্যাত্মিক ক্ষমতায়নের প্রতি সহায়ক, তারা নিজেদেরকে তাদের নিজ নিজ শিক্ষার স্বক্রিয় প্রতিনিধি রূপে, ব্যক্তিগত ও সমষ্টিগত রূপান্তর প্রভাবিত করতে জ্ঞান প্রয়োগের একটি অবিরাম প্রচেষ্টার মুখ্য চরিত্র রূপে দেখতে পাবে । এতে ব্যর্থ হলে, একটি ক্লাস্টারে যতই অধ্যয়ন চক্র গঠিত হয়ে থাকুক না কেন, পরিবর্তনকে সম্মুখে চালিয়ে নিতে যে শক্তি প্রয়োজন তা উৎপাদিত হবে না।

১২. যদি একজন টিউটরের কাজ উৎকর্ষতায় উচ্চতর থেকে উচ্চতরে নিয়ে যেতে হয়, মনে রাখতে হবে যে একটি অঞ্চল বা দেশের মানবসম্পদগুলির উন্নয়ণের জন্য প্রাথমিক গুরুদায়িত্ব প্রশিক্ষণ ইন্সটিটিউটের উপর নির্ভর করে। একটি কাঠামো স্বরূপ ইন্সটিটিউটকে ইহার অংশগ্রহণকারীদের সংখ্যা বৃদ্ধির জন্য কঠোর প্রচেষ্টা করার সময় - বোর্ড হতে শুরু করে বিভিন্ন স্তরে কো-অর্ডিনেটরদের প্রতি, তৃণমূল পর্যায়ে টিউটরদের প্রতি - পদ্ধতিটির সামগ্রিক কার্যকারিতার উপর সমানভাবে চাপ প্রয়োগ করতে হবে, যেহেতু, চুড়ান্ত বিশ্লেষণে বিদ্যমান পরিমাণগত অর্জনসমূহ গুণগত অগ্রগতির উপর অনিশ্চিত হবে। ক্লাস্টারের স্তরে যারা টিউটর হিসাবে সেবাদান করছেন তাদের সহগামী হতে কো-অর্ডিনেটরকে অবশ্যই বাস্তব অভিজ্ঞতা ও তার প্রচেষ্টাগুলির গতিশীলতা উভয় নিয়ে আসতে হবে। তাকে অবশ্যই তাদের প্রচেষ্টাগুলির উপর প্রতিফলন করার জন্য নির্দিষ্ট সময়ের ব্যবধানে সমাবেশের আয়োজন করতে হবে। ইন্সটিটিউটের পাঠ্যবিষয় থেকে নির্বাচিত অংশের অধ্যয়নের পূণরাবৃত্তি করার জন্য আয়োজিত অনুষ্ঠানগুলি কখনো কখনো সহায়ক প্রমাণিত হতে পারে, যদি সেগুলি ধারাবাহিক প্রশিক্ষণের একটি প্রয়োজন থেকে চিত্তনিষ্ঠ না হয়। একজন টিউটরের সামর্থ্যগুলি তখন প্রগতিশীলভাবে উন্নত হয় যখন ব্যক্তি কর্মক্ষেত্রে প্রবেশ করেন এবং বর্তমান বিশ্ব পরিকল্পনার পরম্পরায় অবদান রাখার জন্য কোর্সগুলির অনুক্রম অধ্যয়নের দ্বারা এবং সেগুলির বাস্তব উপাদানগুলি কাজে পরিণত করার মাধ্যমে অন্যদের সাহায্য করেন। এবং বিভিন্ন বয়সের নারী ও পুরুষগণ যখন বিভিন্ন অনুক্রমের সাথে সঞ্চালিত হন এবং টিউটরদের সাহায্য নিয়ে প্রতিটি কোর্সের তাদের অধ্যয়ন শেষ করেন, অন্যদের অবশ্যই তাদের পছন্দ ও সামর্থ্যগুলি অনুযায়ী গৃহীত সেবার কাজগুলিতে সহগামী হওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে -- বিশেষভাবে কো-অর্ডিনেটরগণ শিশুদের ক্লাস, জুনিয়র ইয়ূথ গ্রুপ ও অধ্যয়ন চক্রগুলির জন্য দায়িত্বপ্রাপ্ত, পদ্ধতিটিকে চলমান রাখার জন্য সেবার কাজগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই পদ্ধতির মাধ্যমে সঠিক মাত্রার প্রাণশক্তি স্পন্দিত হওয়া নিশ্চিত করতে পরবর্তী বারো মাস ব্যাপী প্রতিটি দেশে শেখার লক্ষ্য অব্যাহত রাখতে হবে।

১৩. দীর্ঘকাল যাবৎ শিশুদের আধ্যাত্মিক শিক্ষার জন্য উদ্বেগ বাহা’ই সমাজের সংস্কৃতির একটি উপাদান ছিল, একটি উদ্বেগ যা দুইটি বাস্তবতার যুগপৎ অবস্থানে পরিণত হয়েছে। একটি, ইরানের বাহা’ইদের অর্জনগুলির সমকক্ষ হতে বা ছাড়িয়ে যেতে, গ্রেড হতে গ্রেডে, বাহা’ই পরিবারগুলির শিশুদের প্রতি সাধারণত: নতুন প্রজন্মের প্রতি ধর্মের শিক্ষাগুলি ও ইতিহাসের মৌলিক জ্ঞান জ্ঞাত করতে পদ্ধতিগত ক্লাসগুলি প্রদানের সামর্থ্য দ্বারা বৈশিষ্ট্যপূর্ণ হয়েছিল। বিশ্বের বেশীরভাগ অংশে এই ক্লাসগুলির দ্বারা যারা উপকৃত হয়েছে তাদের সংখ্যা অপেক্ষাকৃত কম ছিল। অপর বাস্তবতাটি সেই এলাকাগুলিতে ছিল যেখানে বৃহৎ মাত্রার তালিকাভূক্তি হয়েছিল, গ্রাম ও নগর উভয় স্থানে। একটি অধিকতর সামুদয়িক মনোভাব ঐ অভিজ্ঞতার বৈশিষ্ট্য ছিল। তথাপি, যখন সকল প্রকারের গৃহস্থালী কাজের শিশুরা বাহা’ই শিশুক্লাসে অংশগ্রহণের জন্য একই সময়ে আগ্রহী হলো এবং স্বাগত জানানো হলো তখন নিয়মানুবর্তিতার প্রয়োজনীয় মাত্রার সাথে পাঠগুলির প্রদানকে বছরের পর বছর বিভিন্ন কারণে প্রতিরোধ করেছে। এই দ্বৈত চিত্র দেখে আমরা কত আনন্দিত, বন্ধুগণ যখন ইন্সটিটিউট দ্বারা প্রশিক্ষিত হয়ে একটি পদ্ধতির উপর ভিত্তি করে সর্বত্র ক্লাসগুলি প্রদানের জন্য কঠোর পরিশ্রম করে যাচ্ছেন, যা সকলের জন্য উন্মুক্ত, তখন ঐতিহাসিক পরিস্থিতিগুলির একটি পরিণতি বিনষ্ট হতে শুরু করেছে।

১৪. এইরূপ প্রতিশ্রুতিশীল সূচনাগুলিকে এখন বলিষ্ঠভাবে লক্ষ্যে পরিণত করতে হবে। প্রতিটি ক্লাস্টারে যেখানে নিবিড় বৃদ্ধির কার্যক্রম চলমান রয়েছে, বর্ধিত সংখ্যক শিশুর আধ্যাত্মিক শিক্ষার সুযোগ আরও প্রণালীবদ্ধ করার জন্য প্রচেষ্টাগুলি প্রয়োজন রয়েছে, বিভিন্ন শিক্ষা-সংস্কৃতির পরিবার হতে - গ্রাম ও মহল্লাগুলিতে সমাজ গঠনের প্রক্রিয়ায় একটি গতিবেগ সঞ্চারিত হচ্ছে। এটি একটি কঠিন কাজ হবে , যাতে পিতা-মাতা ও প্রতিষ্ঠান উভয়ের পক্ষ থেকে ধৈর্য ও সহযোগীতার প্রয়োজন হবে। ইতিমধ্যে রুহি ইন্সটিটিউটকে শিশু-ক্লাসের বিভিন্ন স্তরের শিক্ষকদের প্রশিক্ষণের জন্য ইহার কোর্সসমূহের অনুরূপ পাঠগুলি সম্পূর্ণ করতে পরিকল্পনাগুলি বিস্তারিত করার জন্য অনুরোধ করা হয়েছে, ৫ বা ৬ বছরের শিশুদের থেকে আরম্ভ করে সেগুলি ১০ বা ১১ পর্যন্ত নিয়ে যেতে, যেন বিদ্যমান পাঠ এবং ইহার জুনিয়র ইয়োথদের পাঠ্য পুস্তকগুলির মধ্যে বিরাজমান বর্তমান ব্যবধানগুলি দূর করা যায়, যেমন বিশ্বাসের চেতনা এবং আসন্ন পাওয়ার অব দ্য হোলি স্পিরিট যা ঐ বয়ঃ শ্রেণীর জন্য কার্যক্রমের প্রতি সুনির্দিষ্টভাবে একটি বাহা’ই উপাদান প্রদান করে। যখন এই অতিরিক্ত কোর্স ও পাঠগুলি পাওয়া যাবে তখন প্রত্যেক দেশের ইন্সটিটিউটগুলি, বিভিন্ন গ্রেডে, প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক ও কো-অর্ডিনেটর প্রস্তুত করে নিয়োজিত করতে পারবে, শিশুদের আধ্যাত্মিক শিক্ষার জন্য একটি কর্মসূচীর মূল বিষয়কে কেন্দ্র করে মাধ্যমিক উপাদানগুলি বিন্যাস করা যেতে পারে। ইতোমধ্যে, ইন্সটিটিউটগুলি শিক্ষকগণকে তাদের উপযুক্ত পাঠ্যবিষয় দেয়ার জন্য সবকিছু করবে, অন্যগুলির মধ্যে যা বর্তমানে বিদ্যমান, বিভিন্ন বয়সের শিশুদের নিয়ে গঠিত তাদের ক্লাসগুলিতে প্রয়োজন মত ব্যবহারের জন্য প্রদান করবে।

১৫. নির্ধারিত সময়ের পূর্বে পাঁচসালা পরিকল্পনার লক্ষ্যের অর্জন নিশ্চিত করতে প্রচেষ্টাগুলিতে আন্তর্জাতিক শিক্ষাদান কেন্দ্র যে অপরিহার্য প্রণোদনা প্রদান করেছেন তাহার জন্য ইহা আমাদের চিরন্তন কৃতজ্ঞতা অর্জন করেছে। এই বিশ্বব্যাপী উদ্যোগে ইহা যে পরিমাণের শক্তি নিয়ে এসেছেন, এত অধিক ধৈর্যের সাথে প্রত্যেক মহাদেশের অগ্রগতিগুলির অনুসরণ করেছেন এবং এত ঘনিষ্ঠভাবে মহাদেশীয় উপদেষ্টাগণের সাথে অনুসরণ করেছেন তা প্রত্যক্ষ করা বিশ্ব ব্যবস্থার অন্তঃস্থায়ী অসাধারণ শক্তির একটি ক্ষণিক দৃষ্টির ছিল। বর্তমানে শিক্ষাদান কেন্দ্র ক্লাস্টার পর্যায়ের কর্মকাণ্ডের ফলপ্রসূতার প্রতি সম্পৃক্ত প্রশ্নগুলির প্রতি সমান শক্তি নিয়ে যখন ইহার মনোযোগ নিবদ্ধ করছেন, তখন নিঃসন্দেহে ইহা বাহা’ই শিশুক্লাসগুলি বাস্তবায়নের প্রতি বিশেষ বিবেচনা রাখবেন। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, আসন্ন বছরে কয়েকটি নির্বাচিত ক্লাস্টারে -- বৈচিত্রময় সামাজিক বাস্তবতাগুলির প্রতিনিধি -- অর্জিত অভিজ্ঞতায় ইহার বিশ্লেষণ বাস্তব সমস্যাগুলির উপর আলোকপাত করবে যা গ্রাম ও মহল্লাগুলিতে প্রত্যেক বয়সের শিশুদের জন্য নিয়মিত ক্লাসসমূহ প্রতিষ্ঠাকে সম্ভব করবে।

১৬. জুনিয়র ইয়ূথদের আধ্যাত্মিক ক্ষমতায়নের জন্য ক্রমান্বিত শিক্ষণের দ্রুত বিস্তার বাহা’ই সমাজের সাংস্কৃতিক অগ্রগতির অপর একটি অভিব্যক্তি। পৃথিবীব্যাপী গতিধারাগুলিতে যখন এই বয়সীদের ভাবমূর্তী সমস্যাসংকুল, শারীরিক ও আবেগপূর্ণ পরিবর্তনের বিশৃঙ্খল তীব্র যন্ত্রণায় দিশেহারা, দায়িত্বহীন এবং আত্মমগ্ন, তখন বাহা’ই সমাজ - যে ভাষা ইহা ব্যবহার করে এবং যে উপায়গুলি ইহা গ্রহণ করে - সুস্পষ্টভাবে বিপরীত দিকে চালিত হচ্ছে, কিশোরদের মধ্যে বরং নিঃস্বার্থতার দৃষ্টান্ত, ন্যায়পরায়ণতার একটি তীব্র অনুভূতি, মহাবিশ্ব সম্বন্ধে জানার আগ্রহ এবং একটি অধিকতর ভালো পৃথিবী গঠনে অবদান রাখার আগ্রহ দেখতে পাচ্ছে। অনেক অনেক বর্ণনায়, যেখানে সমগ্র গ্রহের দেশগুলিতে কিশোরগণ পাঠকার্যক্রমের অংশগ্রহণকারী হিসাবে তাদের ভাবনাগুলিকে বক্তব্যে রূপ দিয়াছে, এই দূরদৃষ্টির যথার্থতার সাক্ষ্য দিয়াছে। সকল পূর্ব-লক্ষণ রয়েছে যে কার্যক্রমটি তাদের প্রসারণশীল সচেতনতাকে বাস্তবতার একটি অনুসন্ধানে লিপ্ত করে যা তাদেরকে সমাজের অভ্যন্তরে স্বক্রিয় গঠনমূলক ও বিধ্বংসী শক্তিগুলি বিশ্লেষণ করতে এবং এই শক্তিগুলি যে তাদের চিন্তা ও কাজে প্রভাব বিস্তার করে তা শনাক্ত করতে, তাদের আধ্যাত্মিক উপলব্ধি তীক্ষè করতে, তাদের অভিব্যক্তির শক্তিগুলিকে বৃদ্ধি করতে এবং নৈতিক কাঠামোগুলিকে সুদৃঢ় করতে সাহায্য করে যা তাদেরকে তাদের সমগ্র জীবন ব্যাপী সেবা দেবে। একটি বয়সে যখন অঙ্কুরিত বুদ্ধিমত্তা, আধ্যাত্মিক ও দৈহিক শক্তিগুলি তাদের নিকট অভিগম্য হয় তখন তাদেরকে প্রয়োজনীয় হাতিয়ার দেয়া হচ্ছে যা দিয়ে তারা সেই শক্তিগুলি যা তাদের কাছ থেকে তাদের মহান সত্তার প্রকৃত পরিচয় কেড়ে নেয় সেগুলিকে প্রতিহত করবে এবং সর্ব-সাধারণের মঙ্গলের জন্য কাজ করবে।

১৭. যেহেতু কার্যক্রমটির অধিকাংশ উপাদান বাহা’ই পরিপ্রেক্ষিত থেকে একটি বিষয়বস্তু পুঙ্খানুপুঙ্খভাবে অনুসন্ধান করে, কিন্তু ধর্মীয় নির্দেশের ধরণে নয়, একটি বৈচিত্রময় যোজনা ও পারিপার্শিক অবস্থায় ইহার বিস্তারের জন্য কিশোরদের প্রতি পথ খুলে দিয়েছে। অতঃপর, এইরূপ অনেক দৃষ্টান্তে, যারা কার্যক্রম বাস্তবায়ন করেন তারা সামাজিক কাজের ক্ষেত্রে আত্মবিশ্বাস নিয়ে প্রবেশ করেন, বহুবিধ প্রশ্ন ও সম্ভাবনাগুলির সম্মুখীন হন, যেগুলি পবিত্র ভূমিতে অবস্থিত সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের কার্যালয় কর্তৃক শিক্ষার একটি পৃথিবীব্যপী প্রক্রিয়ায় পর্যবেক্ষণ ও সংগঠিত করা হচ্ছে । ইতিমধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা সংগ্রহকারী প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা ক্লাষ্টারগুলির কয়েকটিতে যেগুলির প্রত্যেকটি এক হাজারের অধিক কিশোরকে ধারণ করছে। এইদিকে অন্যান্যদের দ্রুত এগিয়ে যেতে সাহায্য করতে, কার্যালয়টি সকল মহাদেশে একটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করছে, বিশ্বাসীদের একটি কর্মীবাহিনীর সাহায্য নিয়ে যা বহুসংখ্যক ক্লাষ্টার থেকে কো-অর্ডিনেটরগণকে প্রশিক্ষণ প্রদান করতে ব্যবহার করা যেতে পারে। এই রিসোর্স পার্সনগণ তাদের নিজেদের ক্লাস্টারে ফেরার পর কো-অর্ডিনেটরগণকে সাহায্য দিয়ে যাবেন, একটি আধ্যাত্মিকভাবে সঞ্চারিত একটি পরিবেশ তাদের সক্ষম করবে যেখানে কিশোর কার্যক্রম সুদৃঢ় হবে।

১৮ প্রচেষ্টার এই ক্ষেত্রে নিশ্চিতভাবে আরও জ্ঞানার্জন হবে, যদিও ইতিমধ্যে কাজের একটি উদাহরণ স্বচ্ছ হয়েছে। কেবল বাহা’ই সমাজের সামর্থ্য কার্যক্রমে বিদ্যালয় ও নাগরিক সমষ্টিগুলির চাহিদার প্রতি সাঁড়াদানের মাত্রা সীমিত করে। ক্লাস্টারগুলির মধ্যে যেগুলি বর্তমানে একটি নিবিড় বৃদ্ধির কার্যক্রমে নিবদ্ধ, সেখানে ব্যাপক বিন্যাসের পরিস্থিতিগুলি বিদ্যমান রয়েছে, তাদের হতে যাদের কয়েকটি বিক্ষিপ্ত জুনিয়র ইয়ূথ দল রয়েছে, তাদের মধ্য থেকে যারা একটি পর্যাপ্ত সংখ্যা অক্ষুন্ন রাখছে, যেখানে একজন নিবেদিত কো-অর্ডিনেটরের সেবার প্রয়োজন, যে জ্ঞান বিতরণ করার জন্য একটি কেন্দ্র থেকে এক ক্রমাগত সমর্থন লাভ করবে । যাহাতে এই সামর্থ্য এই সকল ক্লাস্টারের সমগ্র দৃশ্যপট জুড়ে বৃদ্ধি পায়, এই লক্ষ্যে আমরা ৩২টি শেখার কেন্দ্রের (লার্নিং সাইট) জন্য আহ্বান করেছি, প্রতিটি শেখার কেন্দ্র বা লার্নিং সাইট কুড়িটি ক্লাস্টার নিয়ে কাজ করবে যাদের সার্বক্ষণিক কো-অর্ডিনেটর রয়েছে, ইহা বর্তমান পরিকল্পনার শেষ নাগাদ কাজ শুরু করবে। অন্যান্য সকল ক্লাস্টারে, আগামী বছরের মধ্যে কার্যক্রম প্রদানের সামর্থ্য সৃষ্টির প্রতি সর্বাধিক গুরুত্ব দিতে হবে, দলগুলির সংখ্যা পদ্ধতিগতভাবে বহুগুণ বৃদ্ধি করতে হবে।

১৯. এ পর্যন্ত আমরা যে উন্নয়ণের কথা উল্লেখ করেছি - প্রত্যক্ষভাবে ধর্মের শিক্ষাদান করার এবং সকল শ্রেণীর লোকজনের সাথে আধ্যাত্মিক গুরুত্বের বিষয়গুলির উপর উদ্দেশ্যপূর্ণ আলোচনায় লিপ্ত হওয়ার সামর্থ্য বৃদ্ধি, পবিত্র লিখনাবলী অধ্যয়নের একটি প্রচেষ্টা পুষ্পিত হয়েছে যা কাজের প্রতি নিবেদিত হয়েছে। মহল্লা ও গ্রামগুলিতে যুবদের প্রতি নিয়মিতভাবে আধ্যাত্মিক শিক্ষা প্রদানের অঙ্গীকার নবায়ন করা হয়েছে, এবং একটি কার্যক্রমের প্রভাব বিস্তারিত হয়েছে যা জুনিয়র ইয়ূথদের মধ্যে নৈতিক উদ্দেশ্যের সচেতনতা দ্বিগুণভাবে সঞ্চারিত করে। তাদের সহজাত সম্ভাবনাগুলি উন্নত করতে এবং সমাজের রূপান্তরে অবদান রাখতে সকলে দৃঢ়কৃত -- কোন ক্ষুদ্র মাত্রায় নয় -- সংস্কৃতির স্তরে আরও একটি অগ্রগতির দ্বারা বস্তুত যাহার নিহিতার্থগুলি সুদূরপ্রসারী। সম্মিলিত সচেতনতায় এই বিবর্তনপ্রক্রিয়া উপলব্ধি করার আগ্রহে বর্ধিতভাবে পুন:পুন সংঘটনের সাথে একটি শব্দ “সাহচর্য প্রদান” বন্ধুদের মধ্যে আলোচনায় উপস্থিত হয়, একটি শব্দ যা নতুন অর্থ দ্বারা বিভূষিত হচ্ছে এখন ইহা বাহা’ই সমাজের সাধারণ শব্দভাণ্ডারের অঙ্গীভূত হচ্ছে। ইহা একটি সংস্কৃতির গুরুত্বপূর্ণ বলবান হওয়ার সঙ্কেত দিচ্ছে যেখানে শেখার পদ্ধতি, একটি পদ্ধতি যা অধিক হতে অধিকতর লোকদের অবগত অংশগ্রহণকারীগণকে একটি ঐশ্বরিক সভ্যতা গঠন করতে বাহা’উল্লারশিক্ষাগুলি প্রয়োগে একটি ঐক্যবদ্ধ প্রচেষ্টায় প্রতিপালন করে, যাকে অভিভাবক ধর্মের প্রাথমিক দায়িত্ব বলেছেন। এইরূপ একটি উদ্যোগ পুরাতন সামাজিক ব্যবস্থা যা প্রায়ই নিরঙ্কুশ ক্ষমতার মাধ্যমে, লোভের মাধ্যমে, অপরাধের মাধ্যমে অথবা নিজ উদ্দেশ্য সাধনের মাধ্যমে মানব শক্তিকে ব্যবহার করতে চেষ্টা করে তা আধ্যাত্মিকভাবে দেউলিয়া এবং মুমূর্ষু উপায়গুলির প্রতি একটি লক্ষ্যণীয় বৈপরীত্য প্রদান করে।

২০. অত:পর, সংস্কৃতিতে এই উন্নয়ন বন্ধুগণের পারস্পরিক সম্পর্ক তাহাদের মধ্যে মিথস্ক্রিয়াগুলিতে ভিন্নতর বৈশিষ্ট্য দেখতে পায়। শেখা একটি কাজের পদ্ধতির মত যাতে এগুলির সবকিছু ধারণ করার জন্য প্রয়োজন হয় একটি বিনম্রতার মনোভাব, একটি অবস্থা যেখানে ব্যক্তি তাহার নিজের প্রতি বিস্মরণশীল হয়ে যায়, ঈশ্বরে সম্পূর্ণ ভরসা রাখে, তাঁর সর্ব-পোষণকারী ক্ষমতার উপর নির্ভরশীল এবং তাঁর অন্তহীন সহায়তায় আস্থাশীল, অবগত যে তিনি, এবং তিনিই একা, একটি ডাঁশ-মশাকে একটি ঈগলে, এক বিন্দু জলকে একটি অসীম সাগরে পরিবর্তন করতে পারেন। এবং এইরূপ একটি অবস্থায় আত্মাগুলি অন্তহীনভাবে কাজ করে যাচ্ছেন, তাদের নিজেদের সাফল্যগুলিতে খুব বেশী উল্লসিত নন বরং অন্যদের অগ্রগতি ও সেবাগুলিতে। সুতরাং ইহা এইরূপ যে তাদের ভাবনাগুলি সবসময় তাঁর ধর্মের প্রতি সেবার উচ্চতাগুলি উপলব্ধি করতে এবং তাঁর জ্ঞানের স্বর্গে উড্ডয়নে একে অপরকে সাহায্য করতে নিবদ্ধ। এইগুলি বর্তমান কর্মকাণ্ডের উৎকৃষ্ট উদাহরণ যা আমরা বিশ্বের সর্বত্র যুব ও বৃদ্ধদের দ্বারা, দীর্ঘ অভিজ্ঞতাসম্পন্ন ও সদ্য তালিকাভূক্তদের দ্বারা উন্মোচিত হতে দেখছি, যারা একত্রে মিলেমিশে কাজ করছেন।

২১. সংস্কৃতিতে এই অগ্রগতি কেবল ব্যক্তিগণের মধ্যে সম্পর্কগুলিকে প্রভাবিত করে না বরং ইহার প্রভাব ধর্মের প্রশাসনিক বিষয়গুলির আচরণেও অনুভব করা যেতে পারে। শেখা যখন সমাজের কার্যপদ্ধতিকে বিশিষ্টতা প্রদান করছে, প্রসারণ ও দৃঢ়করণের প্রতি সম্পর্কিত নির্দ্দিষ্ট কিছূ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ বিশ্বাসীগণের সমষ্টির উপর ন্যস্ত করা হয়েছে, যা কর্মক্ষেত্রের পারিপার্শি¦ক অবস্থাগুলির প্রতি অধিকতর দ্রুত সাড়াদানের জন্য পরিকল্পনা করতে ও বাস্তবায়নে সমর্থ করে। সুনির্দিষ্টভাবে, প্রতিফলন সভার মাধ্যমে তাদের জন্য একটি স্থান সৃষ্টি করা হয়েছে যারা ক্লাস্টার পর্যায়ে তাদের কর্মকাণ্ডগুলিতে লিপ্ত, অভিজ্ঞতা ও প্রতিষ্ঠানগুলির হতে প্রাপ্ত দিক-নির্দেশনার আলোকে, এবং তাদের আসন্ন পরবর্তী পদক্ষেপগুলি নিরূপণ করতে বর্তমান পরিস্থিতিতে তাদের অবস্থানের উপর ঐক্যমতে পৌঁছতে নির্দিষ্ট সময় অন্তর সমবেত হয়ে থাকেন । একইভাবে, ইন্সটিটিউট দ্বারা অনুরূপ একটি স্থান উন্মুক্ত হয়েছে, যা তাদের জন্য সুযোগ করে দেয় যারা একটি ক্লাস্টারে টিউটর হিসাবে, শিশুদের ক্লাসের শিক্ষক হিসাবে, এবং জুনিয়র ইয়ূথ গ্র“পের এনিমেটরগণ পৃথক পৃথকভাবে মিলিত হয় এবং তাদের অভিজ্ঞতা নিয়ে আলোচনা করে। এই তৃণমূল পরামর্শ প্রক্রিয়ার সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত ইন্সটিটিউটের অঙ্গসংগঠনগুলি এবং এরিয়া টিচিং কমিটি, এবং তাদের সাথে সাহায্যকারী বোর্ডের সদস্যগণ রয়েছেন, যাদের মিলিত মিথস্ক্রিয়াগুলি আর একটি স্থান উন্মুক্ত করে যাতে বৃদ্ধির সঙ্গে যুক্ত সিদ্ধান্তগুলি নেয়া হয়, এই ক্ষেত্রে একটি উচ্চতর মাত্রার আনুষ্ঠানিকতার সাথে। ক্লাস্টার পর্যায়ে কাজের জরুরী প্রয়োজনে এই পদ্ধতি জন্মলাভ করেছে যা বাহা’ই প্রশাসনের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যের প্রতি মনোযোগ আকর্ষণ করে: এমনকি একটি জীবন্ত প্রাণীর মত ইহার সামর্থ্যরে মধ্যে ইহা উচ্চতর থেকে উচ্চতর মাত্রাগুলির জটিলতা ধারণ করার ক্ষমতা রয়েছে, যা সার্বজনীন বিচারালয়ের দিক-নির্দেশনায় কাঠামো ও প্রক্রিয়াগুলি, সম্পর্ক এবং কর্মকাণ্ডগুলির ভিত্তিতে বিকশিত হয়।

২২. ধর্মের সকল স্তরের প্রতিষ্ঠানগুলি -- স্থানীয় ও আঞ্চলিক হতে, জাতীয় ও মহাদেশীয় পর্যন্ত, -- এইরূপ ক্রমবর্ধমাণ জটিলতা অধিক থেকে অধিকতর দক্ষতার সাথে নিয়ন্ত্রণ করার সামর্থ্য উহাদের দ্রুত পরিপক্কতার একটি লক্ষণ এবং একটি আবশ্যকতা। প্রশাসনিক কাঠামোগুলির মধ্যে বিকশিত সম্পর্কগুলি স্থানীয় আধ্যাত্মিক পরিষদকে ঈশ্বরের বাণী চতুর্দিকে ছড়িয়ে দেয়ায় ইহার দায়িত্বগুলির অনুশীলনে একটি নতুন পর্যায়ের দ্বারপ্রান্তে নিয়ে এসেছে, বিশ্বাসীগণের শক্তিগুলিকে কাজে লাগাতে সমবেত করতে এবং একটি পরিবেশ গড়তে যা আধ্যাত্মিকভাবে উন্নতিসাধক। পূর্ববর্তী উপলক্ষগুলিতে আমরা ব্যাখ্যা করেছি যে একটি আধ্যাত্মিক পরিষদের পরিপক্কতা কেবল ইহার সভাগুলির নিয়মানুবর্তিতা ও ইহার কাজ করার দক্ষতা দ্বারা নিরূপণ করা যেতে পারে না। বরং শক্তি পরিমাপ করতে হবে, একটি বৃহৎ ব্যাপ্তীতে ইহা যে সমাজের সেবাদান করছে উহার আধ্যাত্মিক ও সামাজিক জীবনের প্রাণশক্তি দ্বারা -- একটি বর্ধণশীল সমাজ যা উভয়ের গঠনমূলক অবদানকে স্বাগত জানায় যারা আনুষ্ঠানিকভাবে তালিকাভূক্ত হয়েছে তাদের এবং যারা হয় নাই তাদের। ইহা প্রত্যক্ষ করা সন্তোষজনক যে বর্তমান পথগুলি, পদ্ধতিগুলি এবং যন্ত্রাদি স্থানীয় আধ্যাত্মিক পরিষদগুলিকে , এমনকি যেগুলি নতুন গঠিত, তারা যখন এই দায়িত্বগুলি পালন করতে শুরু করে তখন নিশ্চিত করে যে তাদের এলাকাগুলিতে পাঁচসালা পরিকল্পনার প্রয়োজনগুলি পর্যাপ্তরূপে পূরণ করা হয়েছে। বস্তুত, পরিকল্পনার সাথে পরিষদের যথাযথ সম্পৃক্ততা বৃহৎ সংখ্যাকে আলিঙ্গণ করার প্রতিটি চেষ্টায় অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে থাকে -- ইহার ক্ষমতা ও সামর্থ্যগুলি পরিপূর্ণ বিন্যাসের বিকাশসাধনের জন্য স্বয়ং একটি পূর্বশর্ত।

২৩. আগামী বছরগুলিতে স্থানীয় আধ্যাত্মিক পরিষদগুলির মধ্যে যে উন্নয়ন আমরা নিশ্চিত দেখব তা জাতীয় আধ্যাত্মিক পরিষদের ক্রমবর্ধমাণ শক্তির দ্বারা সম্ভব হয়েছে, যার ভাবনা ও কৌশলগতভাবে কাজ করার সামর্থ্য উপলব্ধিজাতভাবে বৃদ্ধি পেয়েছে, বিশেষভাবে তৃণমূলসমূহে সমাজ গঠন প্রক্রিয়া বর্ধিত বিচক্ষণতা ও কার্যকারিতার সাথে বিশ্লেষণ করতে শিখেছেন এবং প্রয়োজন মত সাহায্য, সম্পদগুলি, উৎসাহ, এবং প্রেমপূর্ণ দিক-নির্দেশনা সঞ্চারিত করছেন। যে সকল দেশের অবস্থা দাবী করে এই সম্পর্কিত তাদের দায়িত্বগুলির বেশ কয়েকটি রিজিওনাল কাউন্সিলকে হস্তান্তরিত করেছেন, নির্দিষ্ট প্রশাসনিক কর্মগুলিকে বিকেন্দ্রীকরণ করে, তাদের আওতাধীন এলাকাগুলিতে প্রাতিষ্ঠানিক ক্ষমতা বৃদ্ধি করেছেন, এবং মিথস্ক্রিয়াগুলির অধিকতর জটিল সমষ্টিগুলিকে লালন করছেন। ইহা বলার মধ্যে অতিরঞ্জিত কিছু নেই যে বর্তমান পরিকল্পনার লক্ষ্যগুলি অর্জনের জন্য প্রয়োজনীয় চূড়ান্ত অভিঘাত সৃষ্টিতে জাতীয় পরিষদগুলির পরিপূর্ণ জড়িত হওয়ার নিমিত্তস্বরূপ ছিল, এবং উপদেষ্টাদের সাথে ঐক্যমতে, তারা সংকটপূর্ণ পথে সচেষ্ট হবে, সম্মুখের ক্ষণস্থায়ী মাসগুলিতে পরবর্তী পাঁচসালা উদ্যোগে আরোহণ করতে তাদের সমাজগুলিকে প্রস্তুত করার এক পরম প্রচেষ্টার এই দিকে আমরা আরও উন্নয়ন দেখার প্রত্যাশা করি।

২৪ প্রশ্নাতীতভাবে, বিগত দশকে উপদেষ্টাগণের প্রতিষ্ঠানের বিবর্তন প্রক্রিয়া বাহা’ই প্রশাসনিক ব্যবস্থার সর্বাধিক গুরুত্বপূর্ণ অগ্রগতিগুলির একটি। ঐ প্রতিষ্ঠানটি ইহার উন্নয়নে ইতিমধ্যে অসাধারণ অগ্রগতি সাধন করেছে, জানুয়ারী ২০০১ এ, উপদেষ্টাগণ ও অক্সিলারী বোর্ড মেম্বারগণ আন্তর্জাতিক শিক্ষাদান কেন্দ্র কর্তৃক কার্মেল পর্বতের উপর ইহার স্থায়ী আসন গ্রহণ উপলক্ষ্যে আয়োজিত সম্মেলনের জন্য পবিত্র ভূমিতে সমবেত হন। নিঃসন্দেহে, সেই গুরুত্বপূর্ণ ঘটনা দ্বারা যে শক্তিগুলি মুক্ত করা হয়েছিল তা প্রতিষ্ঠানটিকে দ্রুত সম্মুখে চালিত করেছে। পরিকল্পনার অগ্রগতিতে উপদেষ্টাগণ ও অক্সিলারী বোর্ড মেম্বারগণ যে পরিমাণ প্রভাব বিস্তার করেছিলেন যে শিক্ষাদানের ক্ষেত্রে সম্মুখভাগে তারা তাদের স্বাভাবিক স্থান প্রতিগ্রহণ করেছেন। আমরা নিশ্চিত যে আগামী বছরে প্রশাসনিক প্রতিষ্ঠানগুলিকে সহযোগীতার ক্ষেত্রে, যখন সকলে দৃঢ়তর করতে কঠোরভাবে চেষ্টা করবে, ইহাদের প্রতিটি যখন ইহার স্বাভাবিকভাবে বিকশিত কাজ ও দায়িত্বসমূহ অনুযায়ী হওয়ায় তাহাদের অধিকতর ঘনিষ্ঠ করবে, জ্ঞানার্জনের পদ্ধতি যা সমাজের কর্মকাণ্ডের একটি লক্ষণীয় বৈশিষ্ট্যে পরিণত হয়েছে ---- এটা অত্যন্ত জরুরীভাবে সেই ক্লাস্টারগুলি যেগুলিতে নিবিড় বৃদ্ধির কার্যক্রম রয়েছে।

২৫. বাহা’উল্লারপ্রত্যাদেশ বিশাল। ইহা কেবল ব্যক্তি পর্যায়ে প্রগাঢ় পরিবর্তনের জন্য আহ্বান করে না বরং সমাজের কাঠামোতেও। তিনি স্বয়ং ঘোষণা করেছেন, “মানবজাতির সামগ্রিক চরিত্রে একটি পরিবর্তন সাধন করা কি প্রত্যেক প্রত্যাদেশের লক্ষ্য নহে, একটি পরিবর্তন যা স্বয়ং ইহাকে সুস্পষ্ট করবে, বাহ্যিক এবং আভ্যন্তরিক উভয়ভাবে, যা ইহার ভিতরের জীবন ও বাহিরের অবস্থাগুলি উভয়কে প্রভাবিত করবে?” আজ পৃথিবীর প্রতিটি কোনে যে কাজ এগিয়ে চলেছে তাঁর শিক্ষাগুলির মধ্যে সংরক্ষিত মহিমান্বিত সভ্যতার কেন্দ্রীয় অংশ সৃষ্টি করতে চলমান বাহা’ই প্রচেষ্টার অতি সাম্প্রতিক পর্যায়কে উপস্থাপন করে, একটি নির্মাণ কাজ যা অন্তহীন জটিলতা ও পরিমাপের একটি উদ্যোগ, এইরূপ একটি যা ফলপ্রসূ করতে মানবজাতি কর্তৃক কয়েক শত বছরের প্রচেষ্টা দাবী করে। এখানে কোন সংক্ষিপ্ত পথ নাই, কোন সূত্র নাই। একমাত্র তাঁর প্রত্যাদেশ থেকে অন্তর্দৃষ্টিগুলি লাভের জন্য চেষ্টা দ্বারা মানবজাতির পুঞ্জীভূত জ্ঞান আহরণ করতে, মানবজাতির জীবনে তাঁর শিক্ষাগুলিকে বুদ্ধিমত্তার সাথে প্রয়োগ করা এবং অপরিহার্য জ্ঞানার্জন হবে কি এবং সামর্থ্য গড়ে উঠবে কি উত্থিত প্রশ্নগুলির উপর পরামর্শ করা।

২৬. সামর্র্থ্য বৃদ্ধির এই দীর্ঘ-মেয়াদী প্রক্রিয়ায়, বাহা’ই সমাজ শিক্ষাদান ক্ষেত্রে ইহার অভিজ্ঞতা পদ্ধতিগত করণে প্রায় দেড় দশক কাল একান্তভাবে নিয়োজিত করেছে, সুনির্দিষ্ট কর্মকাণ্ডগুলি অধিক থেকে অধিকতর সংখ্যক লোকের নিকট উন্মোচন করা এবং ইহার প্রসারণ ও দৃঢ়করণ টেকসই করতে শিখছে। সমাজের উষ্ণ আলিঙ্গনে প্রবেশ করতে এবং বাহা’উল্লারজীবনদানকারী বাণী হতে জীবন রক্ষাকারী উপায়সমূহ গ্রহণ করতে সকলে স্বাগত। নিশ্চয়ই, সত্যের জন্য আকুল আকাঙ্খা, ধর্মের দূর্গে আশ্রয় খুঁজে পাওয়া এবং চুক্তি-পত্রের একতাবদ্ধকারী ক্ষমতা হতে শক্তি আহরণের চেয়ে একটি আত্মার নিকট বৃহত্তর কোন আনন্দ নাই। তথাপি, প্রতিটি মানবসত্তা এবং প্রতিটি দলের ব্যক্তিগণ, তাঁর অনুসারীদের মধ্যে গণ্য বা নয়, তাঁর শিক্ষাবলী হতে অনুপ্রেরণা লাভের জন্য অংশগ্রহণ পারে, বিজ্ঞতার মূল্যবান রতœরাজি হতে উপকৃত হতে পারে এবং তারা যে সকল চ্যালেঞ্জের সম্মুখীন হয় সেগুলির মোকাবিলা করতে জ্ঞান তাদের সাহায্য করবে। বস্তুত, সভ্যতা যা মানবজাতিকে অনুসরণের জন্য ইশারা করে তা কেবল বাহা’ই সমাজের প্রচেষ্টাগুলির মাধ্যমে অর্জিত হবে না। বিপুল সংখ্যক দল ও প্রতিষ্ঠান, বিশ্ব সংহতির চেতনা দ্বারা প্রাণবন্ত যা মানবজাতির একতার নীতি বাহা’উল্লারপরিকল্পনার একটি পরোক্ষ প্রকাশ যা বর্তমান সমাজের উদ্দেশ্যহীন সংঘাত ও বিশৃঙ্খলার ভেতর থেকে বেরিয়ে এসে কাঙ্খিত সভ্যতার প্রতি অবদান রাখবে। প্রত্যেকের নিকট ইহা স্পষ্ট হওয়া প্রয়োজন যে আনুক্রমিক বিশ্ব পরিকল্পনাগুলি দ্বারা বাহা’ই সমাজের মধ্যে যে সামর্থ্য সৃষ্টি হয়েছে তা সভ্যতা গড়ার বহুবিধ ও বৈচিত্রময় পরিসরে সাহায্যের হাত বাড়িয়ে দিতে ক্রমবর্ধমানভাবে সক্ষম করছে, ইহার সম্মুখে জ্ঞানার্জনের নতুন সীমান্তগুলি খুলে দিয়েছে।

২৭. আমাদের ২০০৮ এর রিজওয়ান বার্তায় আমরা জানিয়ে ছিলাম যে, ক্লাস্টার পর্যায়ে বন্ধুগণ যেভাবে শ্রম দিয়ে যাচ্ছেন, তারা নিজেদেরকে সমাজ জীবনের অধিক থেকে অধিকতর অভ্যন্তরে দেখতে পাবে এবং একটি প্রসারণশীল মানবীয় প্রচেষ্টার বিন্যাসকে আবেষ্টন করতে তারা যে পদ্ধতিগত জ্ঞানার্জন প্রক্রিয়াটির সাথে বিজড়িত রয়েছেন তা সম্প্রসারিত করার চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারেন। সর্ব-সাধারণের উপাসনার কাজ রূপে প্রতিটি ক্লাস্টারে সমাজ জীবনের একটি উন্নত চিত্র দৃশ্যমান হতে থাকে, গৃহের ঘনিষ্ঠ পরিবেশে ইতস্ততবিক্ষিপ্ত আলোচনাগুলির আয়োজন করা হয়, কর্মকাণ্ডগুলির সাথে গ্রথিত করা হয় যা একটি জনসমষ্টির -- বয়স্ক, তরুণ ও শিশু -- সকল সদস্যের আধ্যাত্মিক শিক্ষা প্রদান করে। সামাজিক সচেতনতা স্বাভাবিকভাবে বর্ধিত হয়, উদাহরণস্বরূপ, পিতামাতার মধ্যে তাদের শিশুদের আকাঙ্খাগুলি এবং জুনিয়র ইয়ূথদের পদক্ষেপ দ্বারা উদ্ভূত সেবার প্রকল্পগুলি সম্বন্ধে আনন্দোচ্ছল কথোপকথনগুলি দ্রুত বিস্তারলাভ করে। একটি ক্লাস্টারে যখন মানবসম্পদগুলি যথেষ্ট প্রাচুর্যপূর্ণ, এবং বৃদ্ধির উৎকৃষ্ট উদাহরণ দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত, তখন বৃহত্তর সমাজের সাথে সমাজের সম্পৃক্ততা বৃদ্ধি পেতে পারে, এবং অবশ্যই বৃদ্ধি পাবে। পরিকল্পনা উন্মোচনের এই অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়ে, যখন এত অধিক সংখ্যক ক্লাস্টার এইরূপ একটি পর্যায়ের নিকটবর্তী হচ্ছে, ইহা উপযুক্ত মনে হচ্ছে যে সকল স্থানের বন্ধুগণ দানের প্রকৃতির উপর ভেবে দেখবেন যা তাদের বাড়ন্ত, স্পন্দমান সমাজগুলি বৃহত্তর সমাজের বস্তুগত ও আধ্যাত্মিক অগ্রগতিতে অবদান রাখবে। এই বিষয়ে, পারস্পরিকভাবে দৃঢ়করণের কর্মক্ষেত্রগুলিতে পরস্পরসংযুক্ত দুইটি শব্দের উপর ভেবে দেখা ফলপ্রসূ প্রমাণিত হবে: সামাজিক কাজে সম্পৃক্ততা এবং বৃহত্তর সমাজের প্রচলিত আলোচনাগুলিতে অংশগ্রহণ।

২৮. দশকগুলি ব্যাপী, বাহা’ই সমাজ প্রচেষ্টার এই দুইটি ক্ষেত্রে প্রচুর অভিজ্ঞতা লাভ করেছে। অবশ্য, অনেক বাহা’ই রয়েছেন যারা ব্যক্তি হিসাবে সামাজিক কর্মকাণ্ডে এবং তাদের পেশাগুলির মাধ্যমে সর্বসাধারণের আলোচনায় বিজড়িত রয়েছেন। বেশ কিছু সংখ্যক বে-সরকারী প্রতিষ্ঠান, ধর্মের শিক্ষাগুলি দ্বারা অনুপ্রাণিত এবং আঞ্চলিক ও জাতীয় পর্যায়গুলিতে স্বক্রিয় রয়েছে, তাদের জনগোষ্ঠির কল্যাণের জন্য সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে কাজ করছে। জাতীয় আধ্যাত্মিক পরিষদগুলির অঙ্গসংগঠনগুলি সাধারণের কল্যাণের প্রতি সহায়ক ধারণাগুলির উন্নয়নে বিভিন্ন পথের মাধ্যমে অবদান রাখছেন। আন্তর্জাতিক পর্যায়ে, জাতিসংঘ কার্যালয়ের বাহা’ই ইন্টারন্যাশনাল কমিউনিটির মত অঙ্গসংগঠনগুলি অনুরূপ কার্য সম্পাদন করছেন। যতটুকু আবশ্যক এবং কাঙ্খিত, সমাজের তৃণমূলে যে সকল বন্ধু কাজ করছেন এই অভিজ্ঞতা ও সামর্থ্য অর্জন করবেন যখন তারা তাদের চারপাশের সমাজের উদ্বেগগুলিকে দূর করতে চেষ্টা করবেন।

২৯. সর্বাধিক উপযুক্তভাবে ধারণাকৃত একটি দৃশ্যপটের পরিভাষায়, সামাজিক কর্মোদ্যোগ ব্যক্তি অথবা বন্ধুদের ক্ষুদ্র সমষ্টি কর্তৃক গৃহীত সীমিত মেয়াদের বেশ মোটামুটি অনানুষ্ঠানিক প্রচেষ্টাগুলির বিন্যাস হতে বাহা’ই অনুপ্রাণিত প্রতিষ্ঠানগুলি দ্বারা বাস্তবায়িত একটি উচ্চ পর্যায়ের জটিল ও সূক্ষè সামাজিক ও অর্থনৈতিক কার্যক্রম পর্যন্ত হতে পারে। ইহার সুযোগ ও পরিসর যা-ই হোক না কেন, সকল সামাজিক কর্মোদ্যোগ একটি জনগোষ্ঠির সামাজিক অথবা অর্থনৈতিক জীবনের কয়েকটি দিকের উন্নতিসাধনের জন্য বাহা’ই শিক্ষাগুলি ও নীতিগুলির প্রয়োগের চেষ্টা করে, যদিও সংযতভাবে। অত:পর, এইরূপ প্রচেষ্টাগুলি একটি জনসমষ্টির বস্তুগত কল্যাণ সংবর্ধিত করতে, ইহার আধ্যাত্মিক কল্যাণের অতিরিক্ত, তাদের বিবৃত উদ্দেশ্য দ্বারা বৈশিষ্ট্যমণ্ডিত। যেহেতু বিশ্ব সভ্যতাকে এখন মানবজাতির চক্রবালের উপর বাহা’ই শিক্ষাবলীর প্রতি কেন্দ্রীয় বস্তুগত ও আধ্যাত্মিক প্রয়োজনগুলির মধ্যে একটি প্রাণবন্ত সামঞ্জস্য অবশ্যই লাভ করতে হবে। সুস্পষ্টভাবে এই আদর্শে বাহা’ইদের দ্বারা উদ্দেশ্যকৃত যে কোন সামাজিক কর্মোদ্যোগের স্বাভাবিক বৈশিষ্ট্যের জন্য প্রগাঢ় নিহিতার্থ বিদ্যমান, ইহার সুযোগ ও বিন্যাসের প্রভাব যা-ই হোক না কেন। যদিও এক দেশ হতে অন্য দেশে, এবং হয়ত বা এক ক্লাস্টার হতে অন্য ক্লাস্টারে অবস্থাগুলি ভিন্নতর হবে, বন্ধুদের নিকট থেকে প্রচেষ্টাগুলির একটি বৈচিত্র, কিছু মৌলিক ধারণা রয়েছে যা সবাইকে মনে রাখতে হবে। একটি হচ্ছে সামাজিক অস্তিত্বে জ্ঞানের প্রাধান্য। অজ্ঞতা চিরস্থায়ীকরণ কঠিন অত্যাচারের একটি রূপ; ইহা কুসংস্কারের অসংখ্য দেয়ালগুলিকে সুদৃঢ় করে যা মানবজাতির একতা বাস্তবায়নের প্রতি, একই সময়ে বাহা’উল্লারপ্রত্যাদেশের লক্ষ্য ও পরিচালনা নীতিগুলির প্রতি বাঁধাস্বরূপ দণ্ডায়মান হয়। জ্ঞানার্জনের সুযোগ প্রত্যেক মানুষের একটি অধিকার, এবং ইহার সংঘটন, প্রয়োগ এবং বি¯তৃতকরণে অংশগ্রহণ একটি দায়িত্ব যা একটি সমৃদ্ধ বিশ্ব সভ্যতা গড়ার মহান উদ্যোগ যা সকলকে কাঁধে তুলে নিতে হবে। সামাজিক পরিবর্তন কোন প্রকল্প নয় যা লোকদের একটি দল অন্যদের উপকারের জন্য করে থাকে। সামাজিক উদ্যোগের সুযোগ ও জটিলতা একটি গ্রাম বা মহল্লাকে এগিয়ে নেয়ার জন্য প্রাপ্তিসাধ্য মানবসম্পদের সাথে যথোপযুক্ত হতে হবে। অতএব, প্রচেষ্টাগুলি সংযত মাত্রায় শুরু করা এবং জনসমষ্টির মধ্যে সামর্থ্য উন্নয়নের সাথে জৈবিকভাবে বৃদ্ধি সর্বোত্তম। অবশ্যই, সামর্থ্য নতুন স্তরগুলিতে উন্নীত হয় যখন সামাজিক পরিবর্তনের প্রধান চরিত্রগুলি বাহা’উল্লারপ্রত্যাদেশের উপাদানগুলিকে বর্ধিত দক্ষতার সাথে তাদের সামাজিক বাস্তবতায় বিষয়বস্তু ও বিজ্ঞানের পদ্ধতিগুলির সাথে প্রয়োগ করতে শেখে। এই বাস্তবতা তাদেরকে অবশ্যই এমন একটি পদ্ধতিতে বুঝতে চেষ্টা করতে হবে যেন তা তাঁর শিক্ষাগুলির সাথে সঙ্গতিপূর্ণ হয় -- তাদের নিজেদের লোকদের মধ্যে অমূল্য রতœরাজি দেখতে পাওয়া এবং হৃদয় ও মন উভয়ের, এ ছাড়াও সামাজিক কাঠামোতে একাঙ্গীকরণ ও বিখণ্ডায়নের দ্বৈত প্রক্রিয়ার প্রভাব চিনতে পারা।

৩০. কার্যকর সামাজিক উদ্যোগ সমাজের প্রচলিত আলোচনাগুলিতে অংশগ্রহণ সমৃদ্ধশালী করতে সাহায্য করে, সুনির্দিষ্ট আলোচনাগুলিতে অংশগ্রহণ থেকে লব্ধ অন্তর্দৃষ্টিগুলি প্রগতির ধারণা সুস্পষ্ট করতে সাহায্য করতে পারে যা সামাজিক উদ্যোগ গঠন করবে। ক্লাস্টার পর্যায়ে বৃহত্তর সমাজের প্রচলিত আলোচনার প্রাত্যহিক কথোপকথনে বাহা’ই ধারণাগুলির পরিচয় করিয়ে দেয়ার মত সরল একটি কাজ হতে জলবায়ু পরিবর্তন ও পরিবেশ, শাসন ও মানবাধিকারগুলি, উল্লেখযোগ্য কয়েকটি সামাজিক উদ্বেগে প্রতিপাদ্যের প্রতি নিবেদিত প্রবন্ধগুলি প্রস্তুতকরণ এবং সমাবেশগুলিতে উপস্থিত থাকা পর্যন্ত অধিকতর আনুষ্ঠানিক বিন্যাস থাকতে পারে। এ ছাড়াও ইহা গ্রাম ও মহল্লাগুলিতে নাগরিক গোষ্ঠি ও স্থানীয় প্রতিষ্ঠানগুলির সাথে অর্থপূর্ণ মিথষ্ক্রিয়া অনিবার্য ফলস্বরূপ।

৩১. এই সম্বন্ধে, আমরা একটি সতর্কবাণী তুলে ধরার তাগিদ অনুভব করছি। ইহা স্বীকার করা সকলের জন্য গুরুত্বপূর্ণ যে সামাজিক উদ্যোগ ও প্রচলিত সাধারণ আলোচনাগুলিতে অংশগ্রহণের মূল্য তালিকাভূক্তি করণের সামর্থ্য দ্বারা বিচার করা যাবে না। যদিও, স্বক্রিয়তার এই দুইটি ক্ষেত্রের প্রচেষ্টাগুলি বাহা’ই সমাজের বৃদ্ধি সাধন করতে পারে, কিন্তু সেগুলি এই উদ্দেশ্যে গ্রহণ করা হয় নাই। অকপটতা এই বিষয়ে অবশ্য পালনীয়। তদুপরি, বাহা’ই অভিজ্ঞতাগুলি বাড়াইয়া বলা অথবা অধুনা শুরু হয়েছে এমন প্রচেষ্টা গুলির প্রতি অনুচিত মনোযোগ আকর্ষণ পরিহারের জন্য সতর্কতা অনুশীলন করতে হবে, যেমন জুনিয়র ইয়ুথ ক্ষমতায়ন কার্যক্রম, যেগুলিকে ইহাদের নিজ গতিতে পরিপক্কতা লাভের জন্য ছেড়ে দেয়া ভালো হবে। সকল ক্ষেত্রে সতর্ক শব্দটি হচ্ছে বিনম্রতা। তাদের বিশ্বাস সম্বন্ধে প্রবল উৎসাহ অন্যকে জ্ঞাপন করার সময়, বন্ধুগণের উচিত হবে একটি বিজয়ের সমীরণ প্রক্ষেপ করা হতে সতর্ক থাকা, যা নিজেদের মধ্যে নামেমাত্র যথাযথ, অন্য পরিস্থিতিগুলিতে আরও অনেক কম।

৩২. ক্লাস্টার পর্যায়ে বর্তমানে উন্মোচিত হওয়ার পর্যায়ে এই নতুন সুযোগগুলি আপনাদের নিকট বর্ণনার দ্বারা, আমরা আপনাদিগকে বর্তমান পথকে কোনভাবে পরিবর্তন করতে বলছি না। ইহা কল্পনা করা উচিত হবে না যে, এইরূপ সুযোগগুলি সেবাদানের একটি বিকল্প ক্ষেত্র দিচ্ছে, প্রসারণ ও দৃঢ়করণের কাজে সমাজের সীমিত সম্পদগুলি ও সামর্থ্যগুলির সাথে প্রতিযোগীতা করছে। আগামী বছর ব্যাপী, ইন্সটিটিউট প্রক্রিয়া এবং ইহা স্বক্রিয়তার যে উৎকৃষ্ট উদাহরণ উৎপন্ন করে থাকে সেগুলিকে শক্তিশালী করা অব্যাহত থাকতে হবে, এবং শিক্ষাদান প্রত্যেক বিশ্বাসীর মনে সর্বাধিক প্রবল থাকতে হবে। বৃহত্তর সমাজের জীবনে আরও বিজড়িত হওয়া উপযুক্ত সময়ের পূর্বে করা যাবে না। ইহা স্বাভাবিকভাবে এগিয়ে যাবে যখন প্রতিটি ক্লাস্টারে বন্ধুগণ কাজের একটি প্রক্রিয়া প্রতিফলন, পরামর্শ ও অধ্যয়ন, এবং ফলস্বরূপ শেখার মাধ্যমে পরিকল্পনার শর্তাবলী প্রয়োগে অধ্যবসায়ী হবে। বৃহত্তর সমাজের জীবনে বিজড়িত হওয়া বৃদ্ধি পাবে যখন ইহার নিজ বৃদ্ধি করতে, সংবর্ধিত করতে এবং ইহার জীবনীশক্তি অক্ষুন্ন রাখতে সামর্থ্য ক্রমান্বয়ে বর্ধিত হবে। ইহা সমাজের প্রসার ও দৃঢ়করণের প্রচেষ্টায় ততটুকু পরিমাণ সামঞ্জস্য লাভ করবে যতটুকু ইহা ধারণাগত কর্মকাঠামোর উপাদানগুলি থেকে লাভ করে যা বর্তমান বিশ্ব পরিকল্পনার অনুক্রমগুলিকে পরিচালনা করছে। এবং ইহা বাহা’উল্লারদূরদৃষ্টির একটি সমৃদ্ধ ও শান্তিপূর্ণ বিশ্ব-সভ্যতার দিকে জনসমষ্টিগুলির বিচলনে ততটুকু অবদান রাখবে যতটুকু ইহা এই উপাদানগুলিকে শেখার নতুন ক্ষেত্রগুলিতে সৃজনশীলভাবে নিয়োজিত করবে।

৩৩. প্রিয় বন্ধুগণ: প্রিয়তম মাস্টার কতোবার এই আশা ব্যক্ত করেছেন যে, বিশ্বাসীদের হৃদয়গুলি পরস্পরের জন্য ভালোবাসা দ্বারা উপচে পড়বে, যেন তারা বিভক্তির কোন রেখা গ্রাহ্য না করে বরং সমগ্র মানবজাতিকে এক পরিবাররূপে বিবেচনা করবে। তাঁর উপদেশ; “তোমরা কোন অপরিচিত দেখিও না বরং সবাইকে বন্ধু রূপে দেখ, কারণ ভালোবাসা ও একতা কঠিন হয়ে পড়ে যখন তোমরা তোমাদের স্থির দৃষ্টি অন্যভাবে স্থাপন করো।” পূর্ববর্তী পৃষ্ঠাগুলিতে সতর্কভাবে পরীক্ষিত উন্নয়নগুলি, সর্বাধিক গভীর পর্যায়ে, পবিত্র আত্মার ক্ষমতার মাধ্যমে অর্জিত সার্বজনীন ভালোবাসার বহি:প্রকাশ ব্যতীত আর কিছু নয়। কারণ ইহা কি ঈশ্বরের জন্য ভালোবাসা নয় যা বিচ্ছেদ ও বিভক্তির সকল পর্দাগুলি দগ্ধ করে এবং হৃদয়গুলিকে পরিপূর্ণ একতায় একত্রিত করে? ইহা কি তাঁর ভালোবাসা নয় যা আপনাদিগকে সেবার পথে উদ্দীপ্ত করে এবং প্রতিটি হৃদয়ে তাঁকে জানার এবং তাঁর উপাসনা করার সামর্থ্য দেখতে সক্ষম করে? আপনারা কি তাঁর জ্ঞান দ্বারা উদ্দীপ্ত নন যা তাঁর প্রত্যাদেশ মানবজাতির জন্য তাঁর ভালোবাসার কারণে আনন্দের সাথে দুঃখবেদনার একটি জীবন সহ্য করেছিলন? আপনাদের নিজেদের স্তরের মধ্যে, ইরানে আপনাদের প্রিয় ভ্রাতা ও ভগিনীদেরও প্রতি লক্ষ্য করুন। তারা কি ঈশ্বরের ভালোবাসা হতে উৎপন্ন বীরোচিত ধৈর্য ও তাঁর প্রতি সেবার আকাঙ্খার দৃষ্টান্তস্বরূপ নন। নিষ্ঠুরতম এবং সর্বাধিক তিক্ত যন্ত্রণা ভোগে তাদের সীমা ছাড়িয়ে যাওয়ার সামর্থ্য কি বিশ্বের কোটি কোটি নির্যাতিত লোকের উত্থিত হওয়ার এবং পৃথিবীতে ঈশ্বরের রাজত্ব গড়তে একটি চূড়ান্ত অংশগ্রহণে তাদের সামর্থ্য প্রমাণ করে না? বিভেদকারী সামাজিক গঠন দ্বারা অদম্যভাবে এগিয়ে যান এবং বাহা’উল্লারবাণী প্রতিটি নগরের মহল্লাগুলিতে, প্রতিটি গ্রামীণ ক্ষুদ্র পল্লীতে, বিশ্বের প্রতিটি কোনে, অপেক্ষমান আত্মাগুলির প্রতি নিয়ে যান, তাদেরকে তাঁর সমাজে নিয়ে আসুন, যা সর্বমহান নামের সমাজ। আপনারা কখনোই আমাদের ভাবনাগুলি ও প্রার্থনাগুলি হতে দূরে নন, এবং তাঁর বিস্ময়কর করুণা দ্বারা আপনাদের সুদৃঢ় করতে সর্বশক্তিমানের নিকট আমরা মিনতিপূর্ণ প্রার্থনা করে যাব।

 

Windows / Mac