Return   Facebook

সার্বজনীন বিচারালয়

রিজ্ওয়ান 2014

বিশ্বের বাহা’ইদের প্রতি

সুপ্রিয় বাহা’ই বন্ধুগণ

ঐশ্বরিক পরিকল্পনার উন্মোচণের বর্তমান পর্যায়ের শুরু থেকে তিনটি পূর্ণ বছর অতিবাহিত হয়েছে, এই একটি উদ্যম যা বাহা’উল্লাহর অনুসারীগণকে একটি একতাবদ্ধ আধ্যাত্মিক প্রচেষ্টায় একত্রে বেঁধে রাখে। ঈশ্বরের বন্ধুগণ ইহার নির্ধারিত সমাপ্তি থেকে মাত্র দুই বছর পিছিয়ে আছে। দুইটি অত্যাবশ্যকীয় কর্মচাঞ্চল্য-প্রশিক্ষণ ইন্সটিটিউটের কোর্সগুলির অনুক্রমগুলির মাধ্যমে অংশগ্রহণকারীগণের সুষম প্রবাহ এবং এক নিরবিচ্ছিন্ন উন্নয়নের পাশাপাশি ক্লাস্টারগুলির কর্মচাঞ্চল্য যা বৃদ্ধির প্রক্রিয়াটি পরিচালিত করা অব্যাহত রেখেছে এবং উভয় তা গত বছরে অনুষ্ঠিত যুব সম্মেলনগুলিতে বিমুক্ত শক্তির প্রবাহ দ্বারা অপরিমেয়ভাবে দৃঢ়তা লাভ করেছে। সেবার ক্ষেত্রে বিপুল সংখ্যক যুবগণকে দায়িত্বে নিয়োজিত করার জন্য বাহা’ই বিশ্ব যে প্রসারিত সামর্থ্য অর্জন করেছে তা এখন আরও ফল উৎপন্ন করবে। কারণ যে সময় অবশিষ্ট রয়েছে, তা বিদ্যমান বৃদ্ধির কার্যক্রমগুলি দৃঢ়তর করার অত্যাবশ্যক করণীয়গুলি এবং নতুন কাজগুলি জরুরিভাবে শুরু করার জন্য সংকেত দিচ্ছে। সর্ব মহান নামের সমাজটি এই সময় শেষ হওয়ার পূর্বে তারা অবশিষ্টদুই হাজার ক্লাস্টারে কার্যক্রমসমূহ যুক্ত করার জন্য প্রস্তুত রয়েছে।

আমরা দেখতে পেয়ে কত আনন্দিত যে ভূ-মন্ডলের সুদূর-বিক্ষিপ্ত অঞ্চলগুলি জুড়ে, এবং একটি বৈচিত্রময় পরিস্থিতি ও বিন্যাসগুলিতে, ক্লাস্টারগুলিতে এই প্রচেষ্টা বলিষ্ঠভাবে এগিয়ে নেয়া হচ্ছে, যেগুলির সংখ্যা ইতিমধ্যে প্রায় তিন হাজারে দাড়িয়েছে। অনেক ক্লাস্টার এইরূপ অবস্থানে রয়েছে যেখানে কর্মকা-ের কয়েকটি সহজ প্রক্রিয়া বাস্তবায়নের মাধ্যমে গতিবেগ সঞ্চারিত হচ্ছে। অন্যগুলিতে, কর্মকান্ডের ক্রমাগত চক্রগুলির পরে, পরিকল্পনার কর্মকাঠামোর মধ্যে উদ্যোগ গ্রহণকারী ব্যক্তিগণের সংখ্যা বৃদ্ধি পেয়েছে এবং কর্মকান্ডের আয়োজন তীব্রতর হয়েছে; অভিজ্ঞতার মাধ্যমে আধ্যাত্মিক শিক্ষা প্রক্রিয়ার মান বৃদ্ধির সাথে সাথে ইহাতে অংশগ্রহণ করতে অধিকতর আত্মাগুলি নির্দ্বিধায় আকৃষ্ট হচ্ছে। কোন কোন সময়, সম্মুখে এগিয়ে যেতে কর্মকান্ডে স্থবিরতা বা প্রতিবন্ধকতা আসতে পারে; ধৈর্য, সাহস, এবং অধ্যবসায়ের সাথে যুক্ত হয়ে, অচলাবস্থার জন্য কারণগুলির উপর অনুসন্ধানমূলক পরামর্শ, গতিবেগ পুনরুদ্ধার করতে সক্ষম করে। অধিক থেকে অধিকতর ক্লাস্টারগুলিতে, পরিকল্পনার তিন মুখ্যচরিত্র-ব্যক্তি, সমাজ এবং ধর্মের প্রতিষ্ঠানগুলির বর্ধিষ্ণু সামর্থ্যরে সাথে সংগতি রেখে একটি পারস্পরিকভাবে সহায়ক পরিবেশ সৃষ্টি করতে বৃদ্ধির কার্যক্রমগুলির পরিসর ও জটিলতা বৃদ্ধি পাচ্ছে। এবং আমরা আনন্দিত যে, যেরূপ প্রত্যাশা করা হয়েছিল, একটি বর্ধিষ্ণু সংখ্যক ক্লাস্টার রয়েছে যেখানে একশত বা ততোধিক ব্যক্তি বর্তমানে এক সহস্র বা ততোধিকের মধ্যে আধ্যাত্মিক, প্রাণবন্তকারী, রূপান্তরকারী জীবনের একটি পদ্ধতির বুনন সমন্বয় করতে নিয়োজিত রয়েছে। এমন কি শুরু থেকে, অবশ্যই, প্রক্রিয়াটির মূলে বস্তুগত এবং আধ্যাত্মিক সমৃদ্ধির দূরদৃষ্টির প্রতি একটি সম্মিলিত কর্মচাঞ্চল্য তাঁর দ্বারা নির্ধারিত থাকে যিনি জগতের জীবন দাতা। কিন্তু যখন এইরূপ বৃহৎ সংখ্যা নিয়োজিত হয়, তখন একটি সমগ্র জনসমষ্টির কর্মচাঞ্চল্য বোধগম্য হয়।

এই কর্মচাঞ্চল্য ঐ সকল ক্লাস্টারে বিশেষভাবে সহজে লক্ষণীয় যেগুলিতে স্থানীয় মাশ্রিক্বুল-আয্কার প্রতিষ্ঠিত হবে। উদাহরণস্বরূপ, এইরূপ একটি হচ্ছে, ভানুয়াতুতে। বন্ধুগণ যারা তান্না দ্বীপটিতে বসবাস করেন পরিকল্পিত উপাসনালয়টির সচেতনতা বৃদ্ধির করতে এক পরম প্রচেষ্টা চালিয়েছেন, এবং বিভিন্ন উপায়ে ইহার তাৎপর্য সম্বন্ধে ইতিমধ্যে একটি ব্যাপ্তিশীল কথোপকথনে দ্বীপটির ৩০,০০০ অধিবাসীদের কমপক্ষে এক-তৃতীয়াংশকে বিজড়িত করেছেন। এত অধিক সংখ্যক জণগণের মধ্যে একটি মানসিক উন্নতি সাধনকারী কথোপকথন ধারণ করার সামর্থ্য বাহা’উল্লাহরশিক্ষাগুলি প্রদানের এবং একটি প্রাণবন্ত প্রশিক্ষণ ইন্সটিটিউটের সীমা প্রসারিত করার বহু বছরের অভিজ্ঞতার মাধ্যমে পরিমার্জিত হয়েছে। দ্বীপটিতে জুনিয়র ইয়ুথ গ্রুপগুলি বিশেষভাবে সমৃদ্ধশালী, তারা গ্রাম প্রধানগণ, যারা দেখছে কেমন করে অংশগ্রহণকারীগণ আধ্যাত্মিকভাবে ক্ষমতাপন্ন হয়েছে তাদের সমর্থন নিয়ে গুরুত্ব আরোপ করে। একতা এবং উৎসর্গ দ্বারা উৎসাহিত হয়ে যা তাদের মধ্যে বিদ্যমান রয়েছে, এই অল্পবয়সী জনগণ তাদের নিজেদের মধ্যে কেবল অসাড়তার আলস্য-ই দূর করে নাই বরং বিভিন্ন বাস্তব প্রকল্পের মাধ্যমে, তাদের সমাজের কল্যাণের জন্য কাজ করার উপায়গুলি খুঁজে পেয়েছে, এবং ফলস্বরূপ, তারা বিভিন্ন বয়সীদের, কেবল তাদের পিতামাতাগণ নয়, গঠনমূলক কর্মকা্ন্ডে উদ্দীপ্ত করেছে। বিশ্বাসীগণ এবং বৃহত্তর সমাজের মধ্যে, দিক-নির্দেশনার জন্য এবং কঠিন পরিস্থিতিগুলির সিদ্ধান্তের জন্য স্থানীয় আধ্যাত্মিক পরিষদের প্রতি মুখ ফিরাতে সক্ষম হওয়ার বদান্যতা স্বীকৃত হচ্ছে, এবং পর্যায়ক্রমে, আধ্যাত্মিক পরিষদের সিদ্ধান্তগুলির বিজ্ঞতা এবং সংবেদনশীলতা ক্রমবর্ধমানভাবে বৈশিষ্ট্যম-িত হচ্ছে। এখানে ইঙ্গিত দেয়ার মত অনেক কিছু রয়েছে যেগুলি, যখন কর্মকান্ডের জন্য পরিকল্পনার রূপরেখার উপাদানগুলি একটি সঙ্গতিপূর্ণ সামগ্রিকতার সাথে যুক্ত হয়, জনসমষ্টির উপর ইহার প্রভাব গভীর হতে পারে। এবং ইহা চলমান প্রসারণ ও দৃঢ়করণের দৃশ্যপটের প্রেক্ষাপটে- বৃদ্ধির নিবিড় কার্যক্রমের ত্রিশতম চক্র সম্প্রতি সমাপ্ত হয়েছে। দ্বীপটির অবশিষ্ট অধিবাসীগণের সাথে, বন্ধুগণ স্বক্রীয়ভাবে সম্ভাব্যতা পরীক্ষা করছে, মাশ্রিক্বুল-আয্কার বলতে কি বুঝায়, “মানুষের আত্মাগুলির জন্য একটি সম্মিলিত কেন্দ্র”, যা তাদের মধ্যে গড়ে তোলা হবে। ঐতিহ্যগত নেতৃবর্গের স্বক্রিয় সমর্থন সহকারে, তান্না দ্বীপবাসীগণ উপাসনালয়ের জন্য কমপক্ষে একশত নকশার ধারণা প্রদান করেছেন, যা প্রদর্শন করে উপাসনালয়টি কি পরিমাণ কল্পনাশক্তিগুলি ধারণ করেছে, এবং বিমুগ্ধকর অবারিত দৃশ্য উন্মুক্ত করছে কারণ ইহার ছায়াতলে বসবাসকারী জীবনগুলির উপর ইহা যে প্রভাব বিস্তার করার জন্য পূর্ব-নির্ধারিত।

বিপুল সংখ্যক উন্নত ক্লাস্টারে এই উৎসাহব্যঞ্জক বিবরণের হুবহু মিল রয়েছে যেগুলিতে বাহা’উল্লাহরশিক্ষাগুলির নিহিতার্থগুলি মহল্লা ও গ্রামগুলির জীবনের অবস্থাগুলির উপর কাজে লাগানো হচ্ছে। প্রত্যেকটিতে, একটি জনসমষ্টি, বাহা‘উল্লাহ সম্বন্ধে ক্রমবর্ধমানভাবে সচেতন হচ্ছে, শিখছে, পরামর্শ, এবং অধ্যয়ন, অভিজ্ঞতার উপর প্রতিফলনের মাধ্যমে, তাঁর প্রত্যাদেশের মধ্যে সংরক্ষিত সত্যতাগুলির উপর কিভাবে কাজ করতে হবে, এইরূপভাবে যেন বিস্তৃতিশীল বৃত্তের আধ্যাত্মিক জ্ঞাতিবর্গ সম্মিলিত উপাসনা এবং সেবার বন্ধন দ্বারা সর্বকালের চেয়ে অধিকতর ঘনিষ্ঠভাবে একত্রে আবদ্ধ হতে পারে।

যে সকল সমাজ সর্বাপেক্ষা অধিক দূরে অগ্রগতি সাধন করেছে বিভিন্ন উপায়ে সেগুলি অন্যদের জন্য আমন্ত্রণকারী একটি পথ অঙ্কন করছে। তা সত্ত্বেও, একটি ক্লাস্টারে কর্মকান্ডের মাত্রা যা-ই হোক না কেন, ইহা হচ্ছে স্থানীয় বন্ধুগণের মধ্যে শেখার সামর্থ্য, একটি সাধারণ কর্মকাঠামোর মধ্যে, যা উন্নয়ণের পথ বেয়ে অগ্রগতি উৎসাহিত করে। এই উদ্যোগে প্রত্যেকের অংশ রয়েছে; প্রত্যেকের অবদান সমগ্রের সমৃদ্ধি নিয়ে আসে। সর্বাধিক বেগবান ক্লাস্টার সেগুলি যেগুলির মধ্যে, সমাজের অধিকারে কি পরিমাণ সম্পদ রয়েছে বা হাতে নেয়া কর্মকা-গুলির সংখ্যা কি পরিমাণ তা নির্বিশেষে, বন্ধুগণ উপলব্ধি করেন যে তাদের কাজ হচ্ছে শনাক্ত করা যা অগ্রগতি সাধনের জন্য প্রয়োজন-বর্ধিষ্ণু সামর্থ্য যা প্রতিপালন করতে হবে, নতুন দক্ষতা যা অবশ্যই অর্জন করতে হবে, একটি অনভিজ্ঞ প্রচেষ্টার সূচনাকারী যাকে অবশ্যই সঙ্গ দিতে হবে, প্রতিফলনের একটি সুযোগ যা অবশ্যই বিকশিত করতে হবে, সম্মিলিত প্রচেষ্টা যা অবশ্যই সমন্বিত করতে হবেÑএবং অতঃপর ইহা অর্জন করতে সৃজনশীল উপায়গুলি খুঁজে বের করতে হবে যার মধ্যে প্রয়োজনীয় সময় ও সম্পদগুলি সহজলভ্য করা যেতে পারে। একই বাস্তবতা যা পরিস্থিতিগুলির প্রতিটি বিন্যাস ইহার নিজস্ব চ্যালেঞ্জগুলি উপস্থাপন করে তা প্রতিটি সমাজকে বাহা’ই বিশ্বের অবশিষ্ট অংশে কি শেখা হয়েছে তা থেকে শুধু লাভবান-ই করে না বরং জ্ঞানের সেই ভান্ডারের সাথে যুক্ত করে। এই বাস্তবতার সচেতনতা ব্যক্তিকে কর্মকান্ডের জন্য একটি অনমনীয় সূত্রের নিষ্ফল খোঁজ থেকে মুক্ত করে তথাপি একইসময়ে বৃদ্ধির প্রক্রিয়া অবগত করতে বৈচিত্রময় বিন্যাসগুলিতে আহরিত অন্তর্দৃষ্টিগুলি অনুমোদন করে যখন ইহা তার নিজের পারিপার্শ্বিকতায় একটি বিশেষ আকার ধারণ করে। এই সমগ্র অভিগমন “সাফল্য” এবং “ব্যর্থতার সংকীর্ণ ধারণাগুলির সাথে সম্পূর্ণরূপে বিসদৃশ যা ধর্মান্ধতার জন্ম দেয় অথবা ইচ্ছাশক্তি পক্ষাঘাতগ্রস্ত করে। বিযুক্ততার প্রয়োজন রয়েছে। যখন প্রচেষ্টা সম্পূর্ণরূপে ঈশ্বরের নিমিত্তে উৎসর্গ করা হয় তখন যা কিছু ঘটে সেগুলি তাঁর এবং তাঁর নামে অর্জিত প্রতিটি বিজয় তাঁর প্রশংসায় উদ্যাপন করার একটি উপলক্ষ্য।

আমাদের ধর্মের লিখনাবলীতে প্রয়োগকৃত প্রচেষ্টা এবং প্রতিদানে স্বর্গীয়ভাবে সানুগ্রহে প্রদত্ত সাহায্যের মধ্যে সম্পর্ক এত অধিক বর্ণনা করে: “তোমরা যদি শুধু চেষ্টা কর,” মাষ্টার তাঁর ফলকলিপিগুলির একটিতে পুন:নিশ্চয়তা প্রদান করেছেন, “ইহা নিশ্চিত যে এই সকল উজ্জ্বল দীপ্তি উদ্ভাসিত হইবে, করুণার এই সকল মেঘমালা উহাদের বৃষ্টি বর্ষণ করিবে, জীবনদানকারী এই সকল ঝড় উত্থিত এবং প্রবাহিত হইবে, এই মিষ্ট-সুরভিত কস্তুরী দূর-দূরান্তে ছড়াইয়া যাইবে।” পবিত্র সমাধিগুলিতে আমাদের নিয়মিত পরিভ্রমণে, আমরা আপনাদের পক্ষ থেকে সর্বশক্তিমানের প্রতি সর্নিবন্ধ অনুরোধ জানাবো যে, তিনি যেন আপনাদিগকে ধারণ এবং শক্তিদান করেন, এবং যেন আপনাদের প্রচেষ্টাগুলি তাদের নিকট পৌঁছে যায় যারা এখনো ঐশ্বরিক শিক্ষাগুলির সাথে অপরিচিত এবং তাঁর ধর্মে তাদের নিশ্চয়তা প্রচুরভাবে আর্শিবাদপ্রাপ্ত হতে পারে, এবং যেন তাঁর সীমাহীন অনুগ্রহের উপর আপনাদের আস্থা স্থির-সংকল্প হতে পারে। আমাদের প্রার্থনাগুলি থেকে আপনারা কখনো-ই অনুপস্থিত নন, এবং আমরা কখনো-ই আমাদের সানুনয় প্রার্থনাগুলিতে আপনাদের উৎসর্গিত বিশ্বস্ততার কাজগুলি স্মরণ করা থেকে বিরত থাকব না। যখন আমরা আশু কর্তব্যগুলি গভীরভাবে চিন্তা করি যা পরবর্তী দুই বছরে আশীষপুত সৌন্দর্যের অনুসারীদের সম্মুখে রয়েছে, কাজের প্রতি মাষ্টারের জোরালো আহ্বানটি হচ্ছে চেতনার প্রতি একটি উদ্দীপনা: “পর্দাসমূহ বিদীর্ণ কর, প্রতিবন্ধকতাগুলি দূর কর, জীবনদানকারী জল প্রদান কর, এবং পরিত্রাণের পথ নির্দেশ কর।”

 

Windows / Mac