Return   Facebook

সার্বজনীন বিচারালয়

রিজ্ওয়ান 2015

বিশ্বের বাহা’ইদের প্রতি

সুপ্রিয় বাহা’ই বন্ধুগণ

রিজওয়ানের চমৎকার মৌসুম উপস্থিত এবং যে উচ্চতম স্থান থেকে পরম মহান নামের সমাজ যা অর্জন করেছে, তার উজ্জ্বল সম্ভাবনাগুলি দিকচক্রের উপর দৃশ্যমান। এক বিশাল কঠিন পথ অতিক্রম করা হয়েছে: বৃদ্ধির নতুন কার্যক্রম দৃষ্টিগোচর হয়েছে, এবং পরবর্তী বারো মাসে অবশ্যই আরও শত শত উত্থিত হবে, পাঁচসালা পরিকল্পনায় আহ্বান করা প্রয়োজনীয় ৫০০০ ক্লাস্টারে পৌঁছতে প্রায় প্রত্যেকটিতে কর্মকান্ডের প্রয়োজনীয় আদর্শ রীতি স্বক্রীয় করার প্রচেষ্টা ইতিমধ্যে গতিশীল হয়েছে। বিদ্যমান কার্যক্রমসমূহ শক্তিশালী হচ্ছে এবং ঈশ^রের ধর্মের জন্য ক্লাস্টার, মহল্লা বা গ্রামের মধ্যে সামাজিক ভূ-দৃশ্যে আরও প্রসারিত করা বলতে কি বুঝায় অনেকগুলি তা অধিকতর স্পষ্টভাবে প্রদর্শন করছে। পথসমূহ যা বৃহত্তর-মাত্রায় নিরবিচ্ছিন্ন প্রসারণ ও দৃঢ়করণে নিয়ে যায় সেগুলি প্রায়শ সাহসী যুবগণের পদক্ষেপ দ্বারা অনুসৃত হচ্ছে । উপায়সমূহ যার মধ্যে ধর্মের সমাজ গড়ার শক্তি বিভিন্ন বিন্যাসে বিমুক্ত হতে পারে সেগুলি অধিকতর স্পষ্টত প্রতীয়মান হচ্ছে এবং ঐ সকল নিরূপণকারী দিক যেগুলি একটি ক্লাস্টারে বৃদ্ধির প্রক্রিয়ার উন্মোচন চিহ্নিত করে সেগুলি ক্রমশ বোধগম্য হচ্ছে।

বাহা’উল্লাহর প্রত্যেক অনুসারীকে এই কাজে অংশগ্রহণ করার জন্য আহ্বান করা হচ্ছে এবং ইহা প্রত্যেক হৃদয়ে এমন সাড়া জাগিয়ে তুলবে যা বিশ্বের শোচনীয় অবস্থায় বেদনাতুর, ঐ সকল শোকাবহ পরিস্থিতি যা থেকে এত অধিক সংখ্যক জনগণ মুক্তি লাভ করতে অক্ষম। কারণ, শেষ পর্যন্ত, ইহা পরিকল্পনার কাঠামোর বিস্তৃত আবেষ্টনের মধ্যে নেয়া পদ্ধতিগত, দৃঢ়সংকল্প এবং নিঃস্বার্থ কর্মকা- যা একটি বিশৃঙ্খল সমাজের বহু সংখ্যায় বর্ধনশীল অসুস্থতার প্রতি প্রত্যেক সংশ্লিষ্ট বিশ্বাসীর সর্বাধিক গঠনমূলক সাড়া। বিগত বছর ব্যাপী, ইহা আরও স্পষ্ট হয়েছে যে, বিভিন্ন জাতিতে, বিভিন্ন উপায়ে ভাবাদর্শগুলি ঘিরে সামাজিক ঐক্যমত যা ঐতিহ্যগতভাবে একতাবদ্ধ এবং জনগণকে একত্রে বেঁধে রেখেছিল তা বর্ধিষ্ণুভাবে ক্ষয়প্রাপ্ত এবং নিঃশেষিত হচ্ছে। ইহা এক বৈচিত্রময় আত্ম-সেবী, অসহিষ্ণু, এবং বিষাক্ত মতবাদগুলির বিরুদ্ধে আর কোন নির্ভরযোগ্য প্রতিরক্ষা দিতে পারে না যা অসন্তেুাষ এবং বিরক্তির উপর বেঁচে আছে। একটি সংঘাতময় পৃথিবীর সাথে দৃশ্যমান প্রতিটি দিবস ইহার নিজের সম্বন্ধে অল্পতর নিশ্চিত, এই সকল ধ্বংসাত্মক মতবাদগুলির প্রস্তাবকগণ সাহসী ও উদ্ধত হচ্ছে। আমরা সর্বোচ্চ লেখনীর দ্ব্যর্থহীন রায় স্মরণ করি: “তাহারা নরকাগ্নির প্রতি দ্রুত অগ্রসর হইতেছে, এবং ইহাকে আলো বলিয়া ভুল করিতেছে।” জাতিসমূহের সৎ-অভিপ্রায় বিশিষ্ট নেতৃবর্গ এবং জনগণের শুভাকাঙ্খিগণ সমাজের স্পষ্ট ফাটলগুলি মেরামতের জন্য সংগ্রাম করছে কিন্তু তারা সেসবের বিস্তার রোধ করতে অক্ষম। এই সকলের ফলাফল কেবলমাত্র আকর্ষিক সংঘাতগুলিতে অথবা একটি ভেঙ্গে পড়া নিয়মতন্ত্রে দেখা যাবে না। অবিশ্বাসে যা প্রতিবেশীকে প্রতিবেশীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতায় লিপ্ত করে এবং পারিবারিক বন্ধনগুলি ছিন্ন করে, প্রত্যক্ষ বিরোধিতায় যার এত অধিক সংখ্যক সামাজিক বক্তৃতা রূপে পরিচিত, নৈমিত্তিকতায় যার দ্বারা মানবীয় নিচ প্রণোদনগুলির প্রতি আবেদনসমূহ ক্ষমতা ও স্তূপীকৃত সম্পদ লাভ করতে ব্যবহৃত হয় - এই সব কিছুর মধ্যে অভ্রান্তভাবে নিদর্শনগুলি রয়েছে যে নৈতিক শক্তিগুলি যা সমাজকে ধারণ করে তা গুরুতরভাবে শূণ্য করে ফেলা হয়েছে।

তা সত্ত্বেও ইহার নিশ্চয়তা রয়েছে যে, এই বিখান্ডয়নের মধ্যে, এক নতুন ধরণের সম্মিলিত জীবন গড়ে উঠছে যা মানুষের মধ্যে স্বর্গীয় অভিব্যক্তির বাস্তব পরিচয় দিচ্ছে। আমরা পর্যবেক্ষণ করেছি কিরূপে, বিশেষভাবে ঐ সকল স্থানে যেখানে শিক্ষাদানের এবং সমাজ-গড়ার কর্মকান্ডগুলির নিবিড়তা বজায় রাখা হয়েছে, সেখানে বন্ধুগণ নিজেদেরকে বস্তুবাদের শক্তিগুলি-যেগুলি তাদের মূল্যবান শক্তি নিঃশেষ করার সম্ভাবনা নিয়ে আসে তাদের বিরুদ্ধে সুরক্ষিত করতে সক্ষম হয়েছেন । শুধু তাই নয়, বরং তাদের সময়ের উপর অন্যান্য বহুবিধ প্রয়োজন থাকা সত্ত্বেও তারা কখনো তাদের সম্মুখের পবিত্র ও একান্ত জরুরী কাজ থেকে দৃষ্টি সরিয়ে নেন না। ধর্মের প্রয়োজনের এবং মানবজাতির সর্বোত্তম স্বার্থসমূহের প্রতি এমন মনোযোগ প্রত্যেক সমাজেই প্রয়োজন। পূর্বে অন-উন্মুক্ত একটি ক্লাস্টারে যেখানে বৃদ্ধির কার্যক্রম প্রতিষ্ঠিত হয়েছে, সেখানে আমরা দেখতে পাই কিভাবে একজন প্রতিশ্রুতিবদ্ধ বিশ^াসীর হৃদয়ে ধারণকৃত বাহা’উল্লাহ্র জন্য ভালোবাসা থেকে কর্মকান্ডের প্রাথমিক চাঞ্চল্য জাগ্রত হয়। বিন্যাসের জটিলতা সত্ত্বেও যা অবশ্যই শেষ পর্যন্ত সঙ্গতিপূর্ণ হয় যখন সমাজটি আকারে বৃদ্ধি পায়, সকল কর্মকা- ভালবাসার একটি সাধারণ তন্তু দ্বারা শুরু হয়। ইহা অত্যাবশ্যকীয় সূতা যা থেকে ধৈর্যের এবং পূর্ণ মনোযোগী প্রচেষ্টার একটি নমুনা বোনা হয়, চক্রের পর চক্রে, আধ্যাত্মিক ধারণাগুলির প্রতি শিশু, যুব, এবং বয়স্কদের পরিচিত করতে; প্রার্থনা ও ভক্তির জন্য সমাবেশগুলির মাধ্যমে উপাসনার জন্য একটি অনুভূতি প্রতিপালন করতে; কথোপকথনগুলি জাগ্রত করতে যা উপলব্ধি উদ্দীপিত করে; চির-বর্ধিষ্ণু সংখ্যায় সৃজনশীল বাণীর একটি জীবনব্যাপী অধ্যয়ন শুরু করা এবং ইহা কাজে রূপান্তর, অন্যগুলির সাথে, সেবার সামর্থ্য গড়ে তোলা; এবং যা শেখা হয়েছে তা অনুশীলন করতে একজন অপরজনের সহগামী হওয়া। প্রিয় বন্ধুগণ, আবহা সৌন্দর্যের প্রিয়জনবৃন্দ: প্রতিটি উপলক্ষ্যে আমরা যখন তাঁর পবিত্র দ্বারপ্রান্তে উপনীত হই, আমরা আপনাদের জন্য প্রার্থনা করি যে, তাঁর জন্য আপনাদের ভালবাসা যেন তাঁর ধর্মের প্রতি আপনাদের জীবন উৎসর্গ করতে আপনাদিগকে শক্তিদান করে।

ক্লাস্টারগুলি এবং উহাদের মধ্যে তীব্র কর্মকান্ডের কেন্দ্রগুলি থেকে সমৃদ্ধ অন্তর্দৃষ্টিসমূহ উত্থিত হচ্ছে, যেখানে সমাজ জীবনের গতিশীলতা বৃহৎ সংখ্যক জনগণকে আলিঙ্গন করছে তা বিশেষ উল্লেখ করার যোগ্যতা লাভ করে। আমরা দেখতে পেয়ে সন্তুষ্ট যে, কিরূপে পারস্পরিক সাহায্যের একটি সংস্কৃতি, বন্ধুত্ব ও বিনীত সেবার উপর নির্ভরশীল, এইরূপ স্থানগুলিতে সম্পূর্ণ স্বাভাবিকভাবে ইহাকে প্রতিষ্ঠিত করেছে, অধিক থেকে অধিক সংখ্যক আত্মাকে পদ্ধতিগতভাবে সামাজিক কর্মকা-ের সীমার মধ্যে নিয়ে আসতে সক্ষম করেছে। বস্তুত, একটি বর্ধিষ্ণু সংখ্যক বিন্যাসে একটি নতুন সমাজের জন্য বাহা’উল্লাহ’র দূরদৃষ্টির প্রতি জনগণের সঞ্চালন এখন আর কেবল বিমুগ্ধকর সম্ভাবনা নয় বরং উদীয়মান বাস্তবতা রূপে আবির্র্ভূত হয়েছে।

আমরা আপনাদের মধ্যে তাদের জন্য আরও কিছু বাক্য সম্বোধন করতে ইচ্ছা করি যারা তাদের প্রতিবেশগুলিতে এখনো লক্ষ্যণীয় অগ্রগতি ঘটানোর অপেক্ষায় রয়েছেন এবং যারা পরিবর্তনের জন্য আকুল-আকাঙ্খা করেন। আশা রাখুন। ইহা সব সময় একই রকম হবে না। আমাদের ধর্মের ইতিহাস কি প্রতিকূল সূচনা অথচ বিষ্ময়কর ফলাফলে পরিপূর্ণ নয়? কত বার মাত্র কয়েকজন বিশ^াসীর কর্ম-যুব ও বৃদ্ধ-অথবা একটি মাত্র পরিবার, অথবা এমনকি একটি নিঃসঙ্গ আত্মা, যখন ঐশ^রিক সহায়তার শক্তি দ্বারা দৃঢ় প্রতিপন্ন, আপাতদৃষ্টিতে অপ্রীতিকর ভূখ-ে স্পন্দমান সমাজ গড়ে তুলতে সফল হয়েছেন। মনে করবেন না যে, আপনাদের নিজেদের বিষয়টি ভিন্নতর। একটি ক্লাস্টারে পরিবর্তন, হোক তা দ্রুত অথবা কষ্টার্জিত, একটি সূত্রগত অভিগমন বা কোন এলোপাতাড়ি কর্মকা- থেকে প্রবাহিত হয় না; ইহা কর্মকান্ডে ছন্দ, প্রতিফলন, এবং পরামর্শের অনুপাতে অগ্রসর হবে, এবং পরিকল্পনাগুলি অভিজ্ঞতারই ফল। তদুপরি, এবং ইহার আসন্ন ফলাফলগুলি যা-ই হোক না কেন, প্রিয়তমের প্রতি সেবা হচ্ছে আত্মার জন্য চিরস্থায়ী আনন্দের উৎস। এ ছাড়াও, ধর্মের জন্মস্থানে আপনাদের আধ্যাত্মিক জ্ঞাতিবর্গের উদাহরণ থেকে সাহস নিন, কিভাবে তাদের গঠনমূলক দৃষ্টিভঙ্গি, সমাজ হিসেবে তাদের স্থিতিস্থাপকতা, এবং ঐশ^রিক বাণী সংবর্ধনে তাদের অবিচলতা তাদের সমাজে ভাবনা ও কর্মের ক্ষেত্রে পরিবর্তন নিয়ে আসছে। ঈশ^র আপনাদের সাথে, আপনাদের প্রত্যেকের সাথে রয়েছেন। পরিকল্পনার অবশিষ্ট বারো মাসে, প্রত্যেক সমাজ যেন ইহার বর্তমান অবস্থান থেকে আরও শক্তিশালী অবস্থানে অগ্রসর হয়।

প্রসারণ ও দৃঢ়করণের সর্ব-গুরুত্বপূর্ণ কাজ যা বাহা’ই বিশ্বের প্রচেষ্টার জন্য একটি মজবুত ভিত্তি গঠন করে তা আরও বহু ক্ষেত্রে গ্রহণ করার জন্য আহ্বান করা হচ্ছে। বাহা’ই বিশ্ব কেন্দ্রে, হাজার হাজার ফলকলিপির বিষয়বস্তু নিয়মনিষ্ঠভাবে সুবিন্যস্ত তালিকা এবং নির্ঘণ্ট তৈরীর প্রচেষ্টাগুলি তীব্রতর করা হচ্ছে যেগুলি অপরিসীমভাবে অমূল্য অর্পিত দায়িত্ব গঠন করে, আমাদের ধর্মের পবিত্র মূল পাঠসমূহ, সমগ্র মানবজাতির মঙ্গলের জন্য বিশ্বাসের সাথে ন্যস্ত -ইহা, এমনভাবে যেন লিখনাবলীর সংকলনসমূহের প্রকাশনা বেগবান করা যায়, উহাদের আদি ভাষায় এবং ইংরেজী অনুবাদে। আটটি মাশ্রিকুল-আয্কার প্রতিষ্ঠার প্রচেষ্টা, ঈশ্বরের মহিমার প্রতি উত্থিত পবিত্র উপাসনালয়সমূহ, দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। জাতীয় পর্যায়ে বহিঃসম্পর্ক বিষয়ক কাজ লক্ষ্যনীয়ভাবে ফলপ্রসূতা অর্জন করছে এবং ক্রমবর্ধমানভাবে পদ্ধতিগত হচ্ছে, ছয় মাস পূর্বে জাতীয় আধ্যাত্মিক পরিষদগুলির প্রতি প্রেরিত দলিলের বিমুক্তকরণের দ্বারা আরও উদ্দীপিত হয়েছে,যা বিগত দুই দশকে সৃষ্ট বিভিন্ন গুরুত্বপূর্ণ অভিজ্ঞতার উপর নির্ভর করে এবং ভবিষ্যতে এই সকল প্রচেষ্টা উন্নয়নের জন্য একটি প্রসারিত রূপরেখা প্রদান করে। ইতিমধ্যে, বাহা’ই ইন্টারন্যাশনাল কমিউনিটির দুইটি নতুন কার্যালয়, ইহার নিউ ইয়র্ক ও জেনেভা ভিত্তিক ইউনাইটেড নেশন্স অফিস এবং ব্রাসেল্স এ ইহার কার্যালয়ের প্রতি একই প্রকারের, আদ্দিস আবাবা এবং জাকার্তায় খোলা হয়েছে, যা আফ্রিকা ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় আন্তর্জাতিক স্তরে ধর্মের পরিপ্রেক্ষিতগুলির জন্য সুযোগসমূহ বিস্তৃত করবে। প্রায়ই বৃদ্ধির চাহিদাগুলি দ্বারা প্রণোদিত হয়ে, কতিপয় জাতীয় আধ্যাত্মিক পরিষদ তাদের প্রশাসনিক সামর্থ্য গড়ে তুলছে, যা তাদের নিকট সহজলভ্য সম্পদগুলি সম্বন্ধে তাদের চিন্তাশীল তত্ত্বাবধায়কত্বে দৃশ্যমান, তাদের সমাজের অবস্থাগুলির সাথে ঘনিষ্ঠভাবে পরিচিত হতে তাদের প্রচেষ্টাগুলি, এবং নিশ্চিত করার জন্য তাদের সতর্কতা যেন তাদের জাতীয় কার্যালয়গুলি আরও শক্তিশালী হয়; বর্তমানে এই ক্ষেত্রে সঞ্চিত জ্ঞানের চিত্তাকর্ষক সমষ্টির পদ্ধতিগতকরণের প্রয়োজনীয়তা বিশ্ব কেন্দ্রে ‘প্রশাসনিক পদ্ধতির উন্নয়নের জন্য কার্যালয়’ সৃষ্টিতে নিয়ে গেছে। অনেক দেশে সামাজিক কর্মকান্ডের জন্য বিবিধ প্রকারের উদ্যোগগুলির সংখ্যা বৃদ্ধি অব্যাহত রয়েছে, ব্যাপকভাবে জানতে সক্ষম করছে কিভাবে শিক্ষাগুলির মধ্যে সংরক্ষিত বিজ্ঞতা সামাজিক ও অর্থনৈতিক পরিস্থিতিগুলি উন্নয়নে প্রয়োগ করা যেতে পারে; এই ক্ষেত্রটি এতই প্রতিশ্রুতিশীল যে আমরা ‘সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের কার্যালয়’ এর জন্য একটি সাত-সদস্যবিশিষ্ট ‘আন্তর্জাতিক পরামর্শক বোর্ড’ প্রতিষ্ঠা করেছি, ঐ কার্যালয়ের বিবর্তনের পরবর্তী ধাপ উপস্থাপন করেছি। এ ছাড়াও, বোর্ডের তিনজন সদস্য কার্যালয়ের সমন্বয়কারী দলে সেবা দেবেন এবং পবিত্র ভূমিতে বাস করবেন।

অতঃপর, এই রিজওয়ানে, যখন আমরা দেখতে পাই অনেক কিছু করতে হবে, আমরা দেখতে পাই ইহা করার জন্য অনেকে প্রস্তুত রয়েছে। হাজার হাজার ক্লাস্টারে, মহল্লায়, এবং গ্রামে, ধর্মের নতুন ঝর্ণা এবং নিশ্চয়তাসমূহ নির্গত হচ্ছে, তাদের চেতনাগুলি উৎফুল্ল করছে যারা তাদের পুনরুজ্জীবিতকারী জলরাশি দ্বারা স্পর্শ লাভ করছে। বিভিন্ন স্থানে, এই প্রবাহ একটি জলপ্রবাহের মত, আবার কোথাও কোথাও নদীর মত। কোন আত্মার জন্য এখন তীরে উপর বিলম্ব করার মূহুর্ত নয়-সবাই যেন নিজেদেরকে সম্মুখগামী তরঙ্গের সাথে সম্পৃক্ত করেন।

 

Windows / Mac