Return   Facebook

সার্বজনীন বিচারালয়

রিজ্ওয়ান 2016

বিশ্বের বাহা’ইদের প্রতি

সুপ্রিয় বাহা’ই বন্ধুগণ

১. উৎসবসমূহের রাজার আগমনের সাথে, পরবর্তী সর্বব্যাপী পরিকল্পনার জন্য প্রস্তুতির সময় শেষ হয়েছে: এখন আমরা ঈশ্বরের বন্ধুগণকে পাঁচবছরব্যাপী সাহস, দৃঢ়সংকল্প এবং সম্পদের অঙ্গীকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

২. বাহা’উল্লাহর বিশ্বস্ত কর্মীদল প্রস্তুত রয়েছে। সাম্প্রতিক মাসগুলিতে বিশ্বের এক প্রান্ত থেকে অপর প্রান্ত পর্যন্ত প্রাতিষ্ঠানিক সমাবেশগুলির আহ্বান এই শক্তিশালী উদ্যোগ শুরু করতে আগ্রহের ক্রমাগত সঙ্কেত দিচ্ছে। উপদেষ্টাগণের সম্মেলনের প্রতি সম্বোধনকৃত বার্তায় আধারিত অবশ্যপালনীয় বিষয়গুলি ইতোমধ্যে কর্মের চূড়ান্ত পরিকল্পনায় রূপান্তরিত করা হচ্ছে। বীরত্বপূর্ণ প্রচেষ্টার দশকগুলি সমাজকে সুবিন্যস্ত করেছে এবং বৃদ্ধি প্রতিপালন করতে ইহার জন্য প্রমাণিত সামর্থ্যরে একটি মাত্রা অর্জন করেছে, এই মুহূর্তের জন্যই ইহাকে ইস্পাতের ন্যায় দৃঢ় করছে। বিশেষভাবে, বিগত দুই দশকে, পারদর্শীতার কারণে কাঙ্খিত বৃদ্ধি বেগবান হয়েছে।

৩. এই সময়ে, কর্মোদ্যোগের জন্য একটি বিকাশমান নির্মাণকাঠামোর গ্রহণ প্রয়োজনীয় সামর্থ্যগুলি প্রগতিশীলভাবে প্রতিপালন এবং পরিমার্জন করতে বন্ধুগণকে সক্ষম করেছে, প্রথমে সেবার সরল কাজগুলিতে বৃদ্ধি দিয়ে, কর্মোদ্যোগের অধিকতর বিস্তৃত উৎকৃষ্ট উদাহরণগুলিতে নিয়ে গেছে, যা পর্যায়ক্রমে আরো বেশী জটিল সামর্থ্যগুলির উন্নয়ন দাবি করছে। এইভাবে, হাজার হাজার ক্লাস্টারে মানবসম্পদ উন্নয়ন এবং সমাজ গড়ার একটি প্রণালীবদ্ধ প্রক্রিয়া শুরু হয়েছিল-এবং উহাদের অনেকগুলি, বেশ উন্নত হয়েছে। মনোযোগের কেন্দ্রবিন্দু শুধুমাত্র ব্যক্তি বিশ্বাসী, বা সমাজ, অথবা ধর্মের প্রতিষ্ঠানের উপর ছিল না; নতুন বিশ্ব নিয়মতন্ত্রের বিবর্তনে অবিচ্ছেদ্য তিন অংশগ্রহণকারীর সকলে ঐশ্বরিক পরিকল্পনার উন্মোচনের মাধ্যমে বিমুক্ত হওয়া আধ্যাত্মিক শক্তিগুলি দ্বারা উদ্দীপিত হচ্ছে। তাদের অগ্রগতির চিহ্নসমূহ অধিক থেকে অধিকতর দৃশ্যমান: আত্মবিশ্বাসে যা অগণিত বিশ্বাসীগণ বাহা’উল্লার জীবনের ঘটনাবলী বর্ণনা করতে এবং তাঁর প্রত্যাদেশ ও অতুলনীয় অঙ্গীকারের নিহিতার্থগুলি আলোচনা করতে অর্জন করেছেন; আত্মাগুলির বর্ধিষ্ণু দলগুলিতে যারা, ফলস্বরূপ, তাঁর ধর্মের প্রতি আকৃষ্ট হয়েছেন এবং তাঁর ঐক্যবদ্ধকারী দূরদৃষ্টি অর্জনে অবদান রাখছেন; সমাজের একবারে তৃণমূলপর্যায়ে, চরিত্র রূপান্তর এবং সামাজিক অস্তিত্ব গঠন করতে সক্ষম একটি প্রক্রিয়া সম্বন্ধে তাদের অভিজ্ঞতা বাকপটু শব্দাবলীতে বর্ণনা করতে বাহা’ইগণ এবং তাদের বন্ধুদের সামর্থ্য বৃদ্ধিতে; বাহা’ই প্রতিষ্ঠান এবং অঙ্গসংগঠনের সদস্য হিসেবে দেশের আদি অধিবাসীদের একটি উল্লেখযোগ্য সংখ্যা এখন তাদের সমাজের বিষয়াদি পরিচালনা করছেন তাতে; অর্থভান্ডারের প্রতি নির্ভরযোগ্য, উদার এবং উৎসর্গপূর্ণ দানে, যা ধর্মের অগ্রগতি নিরবিচ্ছিন্ন রাখার জন্য এত অপরিহার্য; সমাজ-গড়ার কার্যকলাপগুলির সমর্থনে ব্যক্তির স্ব-উদ্যোগ গ্রহণ এবং সম্মিলিত কর্মোদ্যোগের অভূতপূর্ব সাফল্যে; যৌবনের শুরুতেই এত অধিক সংখ্যক নিঃস্বার্থ আত্মার প্রবল উৎসাহের সাথে যারা, লক্ষণীয়ভাবে অল্পবয়সী প্রজন্মের আধ্যাত্মিক শিক্ষার প্রতি যত্ন নিতে এই কাজের প্রতি অপরিমেয় বলিষ্ঠতা নিয়ে আসছেন; উপাসনার জন্য নিয়মিত সমাবেশগুলির মাধ্যমে সমাজের ভক্তিমূলক চরিত্রের উন্নয়নে; বাহা’ই প্রশাসনের সকল স্তরে সামর্থ্যরে বৃদ্ধিতে; প্রক্রিয়া সম্পর্কে চিন্তা করতে তাদের আসন্ন বাস্তবতা উপলব্ধি করতে এবং যেখানে তারা বসবাস করে সেই স্থানে তাদের সম্পদ নিরূপণ করতে এবং সেই ভিত্তির উপর পরিকল্পনা করতে, প্রতিষ্ঠান, অঙ্গসংগঠন এবং ব্যক্তিবর্গের প্রস্তুতিতে; বর্তমানে সুবিদিত অধ্যয়ন, পরামর্শ, কর্মোদ্যোগ এবং প্রতিফলনের গতিময়তায় যা শেখার একটি সহজাত মনোভাব পরিমার্জিত করেছে; সামাজিক কর্মোদ্যোগের মাধ্যমে শিক্ষাদানের প্রতি সক্রিয় হতে কি বুঝায় তার জন্য বর্ধনশীল উপলব্ধিতে; সমাজে অধুনা প্রচলিত আলোচনায় একটি বাহা’ই পরিপ্রেক্ষিত প্রদান করতে বর্ধিষ্ণু সুযোগ অন্বেষণ করা হচ্ছে এবং সাগ্রহে গ্রহণ করা হচ্ছে; একটি সর্বব্যাপী সমাজের সচেতনতায় যা, ইহার সকল প্রচেষ্টায়, ধর্মের মধ্যে সহজাত সমাজ-গড়ার শক্তি প্রকাশের দ্বারা ঐশ্বরিক সভ্যতার আবির্ভাব ত্বরান্বিত করছে; বস্তুত, বন্ধুদের বর্ধিষ্ণু সচেতনতায় তাদের প্রচেষ্টাগুলি, আভ্যন্তরীন রূপান্তর প্রতিপালন করতে, একতার পরিধি প্রশস্ত করতে, সেবার ক্ষেত্রে অন্যদের সাথে সহযোগিতা করতে, জনগণকে তাদের নিজ নিজ আধ্যাত্মিক, সামাজিক এবং অর্থনৈতিক দায়িত্বগুলি গ্রহণ করতে সাহায্য করতে-এবং এইরূপ সকল প্রচেষ্টায়, বি্শ্বের কল্যাণ নিয়ে আসতে-স্বয়ং ধর্মের উদ্দেশ্য-ই ব্যক্ত করে।

৪. যদিও কোন একক পরিমাপ বাহা’ই সমাজের অগ্রগতির সমগ্রতা করায়ত্ত করতে পারে না, বিশ্বব্যাপী ক্লাস্টারগুলির সংখ্যা থেকে অনেকটা অনুমান করা যেতে পারে যেখানে বৃদ্ধির একটি কার্যক্রম প্রতিষ্ঠিত হয়েছে, যেগুলি, আবহা সুষমা কর্তৃক প্রদত্ত বদান্যতার জন্য কৃতজ্ঞতা সহকারে, আমরা নিশ্চিত করছি ৫,০০০ অতিক্রম করেছে। ইহার মত এত প্রশস্ত ভিত্তি স্থাপন করা পূর্বাবশ্যক ছিল বাহা’ই বিশ্ব সেই কাজ করার জন্য যার মুখোমুখি হয়েছে-প্রতিটি ক্লাস্টারে যেখানে ইহা শুরু হয়েছে বৃদ্ধির প্রক্রিয়া শক্তিশালী করা এবং সমাজ জীবনের একটি সমৃদ্ধকারী উৎকৃষ্ট উদাহরণ আরো প্রসারিত করা। প্রয়োজনীয় নিরবচ্ছিন্ন প্রচেষ্টা চালিয়ে যাওয়া দূরহ হবে। তবে ফলাফলের গভীর তাৎপর্য্ এমনকি নবযুগের সূচনার সম্ভাবনা রয়েছে। ক্ষুদ্র পদক্ষেপগুলি, যদি সেগুলি নিয়মিত ও দ্রুত হয়, তা একটি বিশাল দূরত্ব ভ্রমণ করার সাথে যুক্ত হয়। অগ্রগতির উপর মনোযোগ কেন্দ্রীভূত করার মাধ্যমে যা অবশ্যই একটি ক্লাস্টারে একটি প্রারম্ভিক সময়ের মধ্যে করতে হবে-দৃষ্টান্তস্বরূপ, দ্বিশতবার্ষিকীদ্বয়ের প্রথমটির পূর্বে সংঘটিত ছয়টি কালচক্রে-বন্ধুগণ পূর্ণ পাঁচ বছরের জন্য তাদের লক্ষ্যগুলি নাগালের মধ্যে নিয়ে আসতে অনেক কিছু করবে। প্রতিটি কালচক্রে ন্যাস্ত এগিয়ে যাওয়ার দীর্ঘ ও সবল পদক্ষেপের জন্য দ্রুতগামী সুযোগগুলি, মহামূল্যবান সম্ভাবনাগুলি যা ফিরে আসবে না।

৫. হায়! বৃহত্তর সমাজে, আত্মার অসুস্থতার একটি নিরন্তর-গভীর হওয়া লক্ষণগুলি বৃদ্ধি পাচ্ছে এবং অধিকতর মন্দ হচ্ছে। কত লক্ষণীয় যে, যখন পৃথিবীর জনগণ প্রকৃত নিরাময়ের অভাবের কারণে কষ্টভোগ করছে এবং থেকে থেকে একটি মিথ্যা আশা থেকে অপরটিতে মুখ ফিরাচ্ছে, তখন আপনাদের সমবেতভাবে শোধিত একটি সাধনযন্ত্র যা ঈশ্বরের চিরন্তন বাণী দ্বারা হৃদয়গুলিকে যুক্ত করছে। কত লক্ষণীয় যে, একদিকে নির্ধারিত মতামতের এবং পরস্পর বিরোধিতাপূর্ণ স্বার্থসমূহের গোলযোগপূর্ণ শব্দ আরো প্রচ- হচ্ছে, অন্যদিকে আপনারা সমাজকে গড়ে তুলতে জনগণকে একত্রে নিয়ে আসার উপর মনোযোগ কেন্দ্রীভূত করছেন, যেগুলি একতার আশ্রয়। আপনারা বিশ্বের পূর্বসংস্কার এবং বৈরিতাগুলিকে দেখে কোনমতেই নিরুৎসাহিত হবেন না বরং, নিজেরা আপনাদের চারপাশে বিরাজমান আত্মাগুলির নিরাময়কারী প্রলেপ হিসেবে কাজ করুন।

৬. পাঁচসালা পরিকল্পনাসমূহের ধারাবাহিকতায় ইহা শেষতম। ইহার সমাপ্তিতে, ঐশ্বরিক পরিকল্পনার বিবর্তনে একটি নতুন পর্যায় উন্মুক্ত হবে, যা বাহা’উল্লাহর সমাজকে বাহা’ই যুগের তৃতীয় শতাব্দীর দিকে নিয়ে যাবে। প্রত্যেক দেশে ঈশ্বরের বন্ধুগণ যেন সম্মুখের এই কয়েক বছরের প্রতিশ্রুত উপলব্ধি করতে পারেন, যা আগামী বছরগুলিতে আরো শক্তিশালী কাজগুলির জন্য কঠোর প্রস্তুতি হবে। বর্তমান পরিকল্পনার প্রশস্ত পরিসর প্রত্যেক ব্যক্তিকে, তার অংশ যত নগণ্যই হোক না কেন এই কাজ সমর্থন করতে সক্ষম করবে । আমরা আপনাদিগকে, আমাদের হৃদয়ে লালিত সহকর্মীগণ, তাঁর ভক্তগণ যিনি জগতসমূহের পরম-প্রিয়তম, আপনাদের সকলে যা কিছু শিখেছেন এবং ঈশ্বর-প্রদত্ত প্রত্যেক সামর্থ্য ও দক্ষতা যা আপনাদের রয়েছে, তার সবকিছু ঐশ্বরিক পরিকল্পনা এগিয়ে নিতে ইহার পরবর্তী অপরিহার্য পর্যায়ের প্রয়োগে কোন প্রচেষ্টা থেকে বিরত না হওয়ার জন্য বলছি। আপনাদের নিজ নিজ অতিশয় আকুল সানুনয় প্রার্থনায় ঐশ্বরিক সাহায্যের জন্য আমরা আমাদের প্রার্থনাগুলি যুক্ত করছি, পবিত্র সমাধিগুলিতে নিবেদিত, সকলের পক্ষ থেকে যারা এই সর্ব-বেষ্টনকারী ধর্মের জন্য শ্রম দিচ্ছেন।

 

Windows / Mac