Return   Facebook

সার্বজনীন বিচারালয়

রিজ্ওয়ান 2005

বিশ্বের বাহা’ইদের প্রতি

সুপ্রিয় বাহা’ই বন্ধুগণ

সাংগঠনিক যুগের পঞ্চম ধাপের সূচনা থেকে বাহা’ই বিশ্বে যে সকল বিরাট সাফল্য অর্জিত হয়েছে তা আমাদের জন্য অপরিমেয় আনন্দ বয়ে এনেছে। বিগত বার মাসেও তার ব্যতিক্রম ছিল না। বাহা’ই সমাজ তার পদ্ধতিগত অগ্রযাত্রা অব্যাহত রেখেছে এবং বর্তমানে যখন তারা পাঁচসালা পরিকল্পনার শেষ বছরে প্রবেশ করেছে তখন তারা নিজেকে লক্ষ্যণীয় একটি শক্তিশালী স্থানে দেখতে পাচ্ছেÑএমন একটি শক্তিশালী অবস্থান, যা তারা দলে দলে যোগদানের প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সব জায়গায় বন্ধুদের প্রচ- এবং সুচিন্তিত পরিশ্রমের মাধ্যমে পৌঁছেছে।

যে সকল ঘটনাবলী সংঘটিত হচ্ছে তার সম্পূর্ণ তাৎপর্য প্রকাশ করতে না পারলেও পরিসংখ্যানসমূহ যা অর্জিত হয়েছে তার একটি পরিধি সম্পর্কে ধারণা দিতে পারে। ধর্মের মানবসম্পদ নিয়মিতভাবে বৃদ্ধি প্রাপ্ত হয়েছে। সর্বমোট বিশ্বব্যাপী ২,০০,০০০- এর অধিক ব্যক্তি রুহী ইন্্সটিটিউটের বই নং-১ সম্পন্ন করেছেন এবং কয়েক হাজার মানুষ এমন এক স্তরে পৌঁছেছে যেখানে তারা কার্যকরভাবে অধ্যয়ন চক্রের টিউটর হিসেবে কাজ করতে পারে, এই সকল অধ্যয়ন চক্র এখন পৃথিবীর সব অংশেই অধিকতর নিয়মিতভাবে হচ্ছে এবং শেষ গণনায় তার সংখ্যা ১০,০০০Ñএর অধিক ছিল। মূল কার্যক্রমে অনুসন্ধানকারীদের সংখ্যায় বৃদ্ধি অব্যাহত রয়েছে এবং তা কয়েক মাস আগে ১,০০,০০০ ছাড়িয়ে গেছে। একই সময় প্রায় ১৫০টি ক্লাস্টার এমন এক পর্যায়ে উন্নীত হয়েছে যেখানে হয় নিবিড় বৃদ্ধির প্রকল্পগুলি চালু করা হয়েছে অথবা তার সূচনার জন্য তারা প্রস্তুত। এটা প্রায় নিশ্চিত যে পরিকল্পনার শেষ পর্যন্ত উল্লেখযোগ্য সংখ্যায় এই লক্ষ্যমাত্রা অতিক্রম হবে।

এই অর্জনগুলি উদ্্যাপন করার সময় আমাদেরকে একই সময় স্বীকার করতে হবে শেখার ক্ষেত্রে সেই সকল অগ্রগতিগুলিকে, যা এই অর্জন থেকে উদ্ভুত হয়েছে। নিবিড় ইন্্সটিটিউট অভিযানসমূহ, যা প্রয়োজনীয় প্রয়োগ বিষয়ক দিকগুলির প্রতি যথাপোযুক্ত গুরুত্ব আরোপ করে, ক্লাস্টার পর্যায় বৃদ্ধিকে উৎসাহদান করার ক্ষেত্রে চালিকা শক্তি হিসেবে তার ভূমিকা অব্যাহত রেখেছে। যেহেতু প্রয়োজনীয় পরিবেশ এইভাবে সৃষ্টি হয়েছে, সেহেতু ধর্মের সম্প্রসারণ এবং দৃঢ়করণের পদ্ধতিগত পরিকল্পনাগুলিরও সূচনা করা হয়েছে। বৃদ্ধির নিবিড় প্রকল্পসমূহের প্রকৃতি সম্পর্কে মূল্যবান জ্ঞানভা-ার সংগৃহীত হচ্ছে এবং এই সকল প্রচেষ্টার কতিপয় উপাদান এখন বন্ধুদের ভালভাবে বোধগম্য হয়েছে। এই জাতীয় পরিকল্পনাসমূহ সাধারণত কয়েকটি চক্র নিয়ে গঠিত, যার প্রত্যেকটির মেয়াদ কয়েক মাস এবং সেগুলি পরিকল্পনা প্রণয়ন, সম্প্রসারণ এবং দৃঢ়করণের প্রতি নিয়োজিত। মানবসম্পদ উন্নয়ন অব্যাহতভাবে এক চক্র থেকে অন্য চক্রে চলতে থাকে এবং নিশ্চিত করে যে সম্প্রসারণের প্রক্রিয়া শুধুমাত্র অব্যাহতই থাকেনা বরং প্রগতিশীলভাবে গতি সঞ্চারও করে। যদিও একদিকে যেমন এখনো আরো অনেক শিক্ষা অর্জন করতে হবে, ঠিক তেমনই নিঃসন্দেহে যে অভিজ্ঞতা ইতিমধ্যেই অর্জিত হয়েছে তা এই পথটিকে সারা বিশ্বে ক্রমবর্ধমান সংখ্যায় ক্লাস্টারগুলিতে প্রয়োগ করাকেও সম্ভবপর করে দেয়।

এটা নিঃসন্দেহে সন্তোষজনক যে, এই অর্জিত বিষয়গুলিতে সংখ্যাগত এবং গুণগত উভয় দিক ছিল। এই সকল অর্জনের কেন্দ্রবিন্দুতে ছিল সব জায়গাতেই বাহা’ই সমাজগুলির আধ্যাত্মিক জীবনের নিরবিচ্ছিন্ন উন্নতি। বিভিন্ন পটভূমি থেকে আসা মানুষের ক্রমবর্ধমান সংখ্যায় ভক্তিমূলক সভা, শিশুক্লাস এবং অধ্যয়ন চক্রে ক্রমবর্ধমান সংখ্যায় মূলে রয়েছে এই নতুন আধ্যাত্মিক শক্তি যা অনেক ক্ষেত্রে বাহা’উল্লাহ্কে এই যুগে ঈশ্বরের প্রকাশরূপে তাদের স্বীকৃতি দান এবং ধর্মে তাদের বিশ্বাস ঘোষণায় পরিণত হয়েছে।

একইভাবে বিশ্ব কেন্দ্রে নতুন উন্নয়ন হয়েছে। আমরা সিদ্ধান্ত গ্রহণ করেছি যে, হুকুকুল্লাহর একটি আন্তর্জাতিক ট্রাস্টি বোর্ড সৃষ্টি করার এখন শুভ সময় যা সারা বিশ্বে হুকুকুল্লাহ্্র আঞ্চলিক এবং জাতীয় বোর্ডগুলিকে দিক নিদের্শনা প্রদান করবে এবং তাদের কাজের তদারকি করবে। এই বোর্ড প্রধান ট্রাস্টি ঈশ্বরের ধর্মের বাহু ড. আলী মোহাম্মদ ভারকার সাথে ঘনিষ্ঠভাবে সহযোগিতার মাধ্যমে কাজ করবে, তারা তাদের দায়িত্ব পালনে তাঁর জ্ঞান এবং উপদেশ থেকে লাভবান হবে। তিনজন সদস্য যাদেরকে বর্তমান আন্তর্জাতিক ট্রাস্টি বোর্ডের সদস্য নিয়োগ করা হচ্ছে তারা হলেন স্যলি ফু, রাহিম খাদেম এবং গ্রান্ট কেভালহাইম। তাদের দায়িত্ব পালনের মেয়াদ পরবর্তীতে নির্ধারণ করা হবে। বোর্ডের সদস্যরা তাদের আবাসস্থল পবিত্রভূমিতে স্থানান্তর করবে না কিন্তু তারা বিশ্ব কেন্দ্রে অবস্থিত হুকুকুল্লাহ্্ দপ্তরের সেবাসমূহ তাদের কার্যক্রম সম্পাদনে ব্যবহার করবেন।

তৃণমূল পর্যায় সম্প্রসারণ ও দৃঢ়করণ আন্তর্জাতিক পর্যায় প্রাতিষ্ঠানিক পরিধি পর্যন্ত ধর্ম সকল স্তরে এবং প্রত্যেক দিকে লক্ষ্যণীয় অগ্রগতি লাভ করেছে। বাহা’ই সমাজের মধ্যে দিনে দিনে বৃদ্ধিপ্রাপ্ত একতার এই উৎসাহজনক চিহ্নগুলি এমন এক সময় প্রকাশ পাচ্ছে যখন দুঃখজনকভাবে (বৃহত্তর) সমাজে পতনের লক্ষণসমূহ খুবই স্পষ্ট। এই হৃত মনোবল বিশ্ব যে অচল অবস্থার ফাঁদে আটকিয়ে আছে তার বর্ণনার প্রয়োজন হয় না। তাই এটা ভুললে চলবে না যে ঠিক এই পরিস্থিতিই ধর্মের শিক্ষার প্রতি গ্রহণযোগ্যতা বৃদ্ধি করে এবং তার বিকিরণের জন্য নতুন নতুন সুযোগ সৃষ্টি করে দেয়।

আমাদের ২৬শে নভেস্বর, ১৯৯৯-এর বার্তায় আমরা গ্রহব্যাপী একটি পরিকল্পনার শৃঙ্খলার কথা উল্লেখ করেছিলাম যা বাহা’ই সমাজকে ধর্মের সাংগঠনিক যুগের প্রথম শতাব্দীর শেষ বছরগুলিতে নিয়ে যাওয়ার জন্য প্রণয়ন করা হয়েছিল। প্রত্যেক পরিকল্পনায়, আমরা উল্লেখ করেছিলাম যে, দলে দলে অন্তর্ভূক্তির প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যাওয়ার কেন্দ্রীয় লক্ষ্যে তাদের মনোযোগ কেন্দ্রীভূত করবে। এই শৃঙ্খলার প্রথম অর্থাৎ বর্তমান পাঁচসালা পরিকল্পনা বার মাসের সংক্ষিপ্ত সময়ে শেষ হয়ে যাবে তখন আমরা বাহা’উল্লাহ্্র অনুসারীদেরকে আরেকটি পাঁচ বছরের পরিকল্পনার সূচনা করতে আহ্বান জানাবো। এই অন্তবর্তীকালীন সময়ে আমরা বন্ধুদের কাছ থেকে যা চাচ্ছি তা হলো যে তারা তাদের সমস্ত শক্তি পদ্ধতিগতভাবে শেখার ক্ষেত্রে নিয়োগ করবেন, যে পদ্ধতির প্রতি আন্তর্জাতিক শিক্ষাদান কেন্দ্র এত বলিষ্টতার সাথে উৎসাহদান করে আসছেন। কোন বাহা’ইÑএর উচিত হবে না এইভাবে আগামী রিজওয়ানে আরো উচ্চ আকাক্সক্ষী পরিকল্পনার ভিত্তি মজবুত করার এই অমূল্য সৃুযোগ হারানো যা বর্তমান পরিকল্পনার অবশিষ্ট দিনগুলি প্রদান করছে। পবিত্র সমাধিগুলিতে আমাদের ঐকান্তিক প্রার্থনা আপনাদেরকে পরিবিষ্ট করে রাখবে।

 

Windows / Mac