Return   Facebook

সার্বজনীন বিচারালয়

রিজ্ওয়ান 2020

বিশ্বের বাহা’ইদের প্রতি

সুপ্রিয় বাহা’ই বন্ধুগণ

দুইটি উদীয়মান বাস্তবতা আমাদেরকে আপনাদের উদ্দেশ্যে এই কথাগুলি বলতে উৎসাহিত করেছে। প্রথম বাস্তবতাটি হল করো ভাইরাসের অন্ধকারময় এবং আতঙ্কজনক মহামারী সম্পর্কে বিশব^ ্যাপী μমবর্ধমান সচেতনতা। অনেক দেশে বিপর্যয় এড়াতে বীরত্বপূর্ণ এবং দৃঢ় সংকল্প প্ের চষ্টা সত্তে¡ও অবস্থা ইতিমধ্যে মারাত্মক আকার ধারণ করেছে যা পরিবার ও ব্যক্তির জন্য মর্মান্তিক পরিস্থিতি সৃষ্টি করেছে এবং সমগ্র সমাজগুলিকে সংকটে নিমজ্জিত করেছে। দুঃখ এবং কষ্টের ঢেউগুলি একের পর এক আসছে এবং তা বিভিন্ন জাতিসমূহকে বিভিন্ন মুহূর্তে, বিভিন্ন ভাবে দুর্বল করছে।

দ্বিতীয় বাস্তবতা, যা প্রতি দিনই প্রতীয়মান হচ্ছে তা হল এমন চ্যালেঞ্জ যার তুলনা স্মরণকালে পাওয়া যায় না, তার মোকাবেলায় বাহা’ই বিশে^র দৃঢ়তা এবং অপ্রশমিত জীবনী শক্তি। এই ক্ষেত্রে আপনাদের সাড়াদান ছিল অসাধারণ। আমরা একমাস পূর্বে যখন নওরোজ উপলক্ষে আপনাদেরকে লিখেছিলাম তখন আমরা যেসকল সমাজের ¯^াভাবিক কার্যμমের ধারা বিপর্যস্ত হয়ে গিয়েছিল এবং ঐ সময় তারা যে হৃদয়ে গভীর দাগ কাটার মত গুণাবলী প্রদর্শন করেছিল তার প্রতি জোর দিতে আগ্রহী ছিলাম। এই কয়েক সপ্তাহের মধ্যে যা ঘটেছে তা অনেক বন্ধুদেরকে μমবর্ধমান কঠিন বাধা-নিষেধ মেনে চলতে বাধ্য করছে, তা আমাদের মুগ্ধতার অনুভূতিকে গভীরতর করেছে। বিশে^র অন্যান্য প্রান্তে অর্জীত অভিজ্ঞতা থেকে শিখে কতিপয় সমাজ মানুে ষর মধ্যে গণ-¯^াস্থ্য বিষয়ক প্ের য়াজনীয়তা সম্পর্কে সচেতনতা সৃষ্টি করার জন্য নিরাপদ ও সৃজনশীল পন্থা বের করেছেন। যারা এই ভাইরাস এবং তা থেকে উদ্ভুত অর্থনৈতিক সংকটের সবচেয়ে বেশি ঝুকিতে রয়েছে তাদের প্রতি বিশেষ মনোযোগ প্রদান করা হচ্ছে। বাহা’ই বিশ^সংবাদ সার্ভিসে এই বিষয়ে যেসকল উদ্যোগের উল্লেখ করা হয়েছে তা এই ধরণের অসংখ্য ঘটনাবলীর মধ্যে হাতে গোনা কয়েকটি মাত্র। এইগুলিকে সকল আধ্যাত্মিক গুণাবলী এমন সময় প্রয়োজন হয় তার পর্যবেক্ষণ, উৎসাহদান এবং চর্চার মাধ্যমে পরিপূর্ণ করা হচ্ছে। এমন অনেক প্রচেষ্টা ¯া^ ভাবিক ভাবেই পরিবারের অভ্যন্তরে অথবা একাকী হচ্ছে, কিন্তু যেখানেই পরিস্থিতি অনুকূলে অথবা যোগাযোগের মাধ্যমে তা সম্ভব করে সেখানেই যে সকল আত্মাগুলি একই প্রকার পরিস্থিতিতে রয়েছেন তাদের মধ্যে সংহতির একটি অসাধারণ চেতনা সμিয়ভাবে লালিত হচ্ছে। সামাজিক জীবনের ধারাকে যা সম্মিলিত প্রগতির জন্য অতীব রুতপ¡ূর্ণ তা দমিত করা যাবে না। যে দক্ষতার সাথে আলোর সেনাদলের অক্লান্ত সেনাপতি-জাতীয় আধ্যাত্মিক পরিষদসমূহ তাদের সমাজগুলিকে দিকনির্দেশনা প্রদান করেছেন এবং এই সংকটের প্রতি তাদের সাড়াদানকে গড়ে তুলেছেন তা প্রত্যক্ষ করে আমাদের মনোবল দঢ়ৃ হয়েছে। এই কাজে তারা উপদেষ্টাবৃন্দ এবং তাদের সাহায্যকারীদের দৃঢ় সমর্থন পেয়েছেন, যারা যথারীতি ভালোবাসাপূর্ণ সেবাদানের পতাকা বীরত্বপূর্ণভাবে ঊর্ধ্বে তুে ল ধরেছেন। নিজের দেশে দ্রুত পরিবর্তনশীল অবস্থা সম্পর্কে ভালোভাবে অবগত থেকে পরিষদসমূহ ধর্মের প্রশাসনিক বিষয়াবলী পরিচালনা করার জন্য ১

প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছেন, বিশেষ করে নির্বাচন অনুষ্ঠান করার মত ঘটনা যে সকল স্থানে সম্ভব ছিল সেখানে তা করা হয়েছে। নিয়মিত যোগাযোগের মাধ্যমে প্রতিষ্ঠান ও তাদের এজেন্সীসমূহ নিয়মিতভাবে বিজ্ঞতার সাথে উপদেশ, যথার্থ আশ^াসদান এবং অবিরত উৎসাহ দান করেছেন। অনেক ে তারা সে সকল গঠনমূলক বিষয়গুলিকে চিহ্নিত করাও আরম্ভ করেছেন যা তাদের সমাজের আলোচনায় উঠে আসছে। নওরোজ বার্তায় ব্যক্ত আমাদের এই প্রত্যাশা যে, মানবতার কষ্ট-সহিষ্ণুতার এই পরীক্ষা তাকে গভীরতর অন্তর্দৃষ্টি প্রদান করবে এবং তা ইতিমধ্যেই বাস্তবে পরিণত হচ্ছে। নেতৃবর্গ, বিশিষ্ট চিন্তাবিদ এবং বিশ্লেষকগণ সেই সব মৌলিক ধারণা এবং সাহসী প্রত্যাশাসমূহের অšে^ষণ শুরু করেছেন যা সাম্প্রতিক কালে গণ আলোচনায় মূলত অনুপস্থিত ছিল। বর্তমানে সেগুলির পূর্বাভাষ মাত্র, তবুও তা এই সম্ভবনা জাগায় যে, সম্মিলিত চেতনার মুহূর্ত এখন হয়তো দৃশ্যমান।

বাহা’ই বিশে^র দৃঢ়তা যা তার সμিয়তায় প্রকাশ পাচ্ছে তা প্রত্যক্ষ করে আমরা যে ¯^স্তি পাই তা মানবতার জন্য এই মহামারীর পরিণামের জন্য আমাদের দঃু খের কারণে অনেকটা হ্রাস পায়। আমরা অবগত আছি যে, বিশ^াসীগণ এবং তাদের সহযোগিরাও এই দুর্দশাগ্রস্থ পৃথিবী বৃহৎ সংখ্যক মানুে ষর মত সাধারণের নিরাপত্তার প্রয়োজনীয়তায় বন্ধু এবং আত্মীয়দের থেকে যে দুরত্ব বজায় রাখছে তা কিছু মানুে ষর জন্য স্থায়ী বিচ্ছেদের রূপ নেবে। প্রতিটি ভোর নিশ্চিত করছে যেন দিন শেষ হওয়ার পূর্বে আরো অন্তর্বেদনা সহ্য করতে হবে। অনন্ত রাজ্যে পুনঃমিলনের প্রতিশ্রæতি যেন তাদের সান্ত্বনা প্রদান করুক যারা তাদের প্রিয়জনকে হারিয়েছেন। আমরা তাদের হৃদয়ের শান্তির জন্য প্রার্থনা করি এবং যাদের শিক্ষা, রোজগার, বাড়ীঘর এমনকি তাদের বেঁচে থাকার ননূ ্যতম অবলম্বনও ঝুকির মুখে, ঈশ^রের দয়া যেন তাদেরকে পরিবেষ্টন করে। আমরা আপনাদের এবং যারা আপনাদের প্রিয়জন এবং আপনাদের দেশবাসীদের জন্য বাহা’উল্লাহ্র নিকট মিনতি করি এবং তাঁর আশীর্বাদ ও আনুকূে ল্যর

জন্য সনির্বন্ধ প্রার্থনা করি।

সম্মুখে চলার পথ যতই দীর্ঘ এবং দুরহ হোক না কেনো, আমাদের দীর্ঘ বিশ^াস যে, আপনাদের বীরত্বপূর্ণ সাহসীকতা এবং দৃঢ় প্রত্যয় আপনাদেরকে আপনাদের লক্ষে পৌঁছাতে সক্ষম করবে। আশা, বিশ^াস এবং মহানুভবতার ভাণ্ডারের সহায়তা নিন, অন্যদের প্রয়োজনীয়তাকে নিজের প্রয়োজনের উপর অগ্রাধিকার দিন, যারা বঞ্চিত, তাদের আধ্যাত্মিকভাবে উন্নত হতে সক্ষম করুন, যারা μমাš^য় উত্তর পাওয়ার জন্য তৃষ্ণার্ত তাদের তৃষ্ণা নিবারণ করুন এবং যারা পৃথিবীর উনœিতর জন্য কাজ করার জন্য প্রবল আকাক্সক্ষা পোষণ করে তাদেরকে তার মাধ্যম প্রদান করুন। পুতঃপবিত্র পূর্ণতার একনিষ্ঠ অনুসারীদের নিকট হতে আমরা এর চেয়ে কম আর কী আশা করতে পারি?

 

Windows / Mac